BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নাম বদলের ধারা অব্যাহত যোগীরাজ্যে, নতুন পরিচয় পেল ফৈজাবাদ স্টেশন

Published by: Paramita Paul |    Posted: October 23, 2021 3:52 pm|    Updated: October 23, 2021 3:56 pm

Faizabad Railway Station in Uttar Pradesh to be renamed as Ayodhya Cantt | Sangbad Pratidin

যোগী আদিত্যনাথ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যোগীরাজ্যে ফের নামবদল। মুঘলসরাই, এলাহাবাদের পর এবার ফৈজাবাদ স্টেশনকে (Faizabad) দেশবাসী চিনবে অন্য নামে। মুঘল ইতিহাস মুছে উত্তরপ্রদেশের ফৈজাবাদ রেল স্টেশনের নাম রাখা হচ্ছে অযোধ্যা ক্যান্টনমেন্ট। শনিবারই এই সিদ্ধান্তকে ছাড়পত্র দিল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দপ্তর। টুইট করে সেই খবর জানানো হয়েছে।

এর আগেও উত্তরপ্রদেশের তিন স্টেশনের নাম বদল করেছে যোগী সরকার। এবার সেই তালিকায় এবার যোগ হল ফৈজাবাদের নামও। বলে রাখা ভাল, বছর দুয়েক আগে এই ফৈজাবাদের নাম পরিবর্তনের প্রস্তাব দিয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ।

 

[আরও পড়ুন: গোয়ায় তৃণমূলে যোগ দিতে চলেছেন লাকি আলি, নাফিসা আলি-সহ একাধিক তারকা! জল্পনা তুঙ্গে]

ভারতীয় সংস্কৃতিতে কী অবদান রয়েছে ফৈজাবাদের? রামায়ণে অযোধ্যা, ফৈজাবাদ, বিথুর, জৈনপুর, বারাণসী, প্রতাপগড় ও বাস্তি-সহ একাধিকবার উল্লেখ রয়েছে৷ সংস্কৃতির পীঠস্থান বলে এই এলাকাগুলি পর্যটক ও হিন্দু ধর্মের প্রধান তীর্থক্ষেত্র বলে পরিচিতি রয়েছে। ভাটকুন্ড ও সরযূ নদীকে কেন্দ্র করে গড়ে ওঠা প্রাচীন ভারতের ঐতিহ্য এখনও বহমান৷ কিন্তু, ঐতিহ্য ধরে রাখলেও ‘নামে’ই যত আপত্তি বিশ্ব হিন্দু পরিষদের৷ তার আবেদনেই ছাড়পত্র দিল সরকার।

এর আগে ক্ষমতায় আসার পরপরই উত্তরপ্রদেশে একের পর এক শহরের নাম পরিবর্তন করে ‘বিপ্লব’ ঘটিয়ে চলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ৷ মুঘলসরাই রেল স্টেশনের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায়। মুঘলসরাইয়ের পর এলাহাবাদের নামও বদল করা হয়েছে৷ নাম রাখা হয়েছে প্রয়াগরাজ। এমনকী, উত্তরপ্রদেশের তিন বিমানবন্দর-আগ্রা, বরেলি এবং কানপুর বিমানবন্দরের নাম পরিবর্তনের প্রস্তাব দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। সেই প্রস্তাব পাঠানো হয়েছে দিল্লিতেও। খুব দ্রুত সেই প্রস্তাবেও ছাড়পত্র দেওয়া হতে পারে বলে খবর।

[আরও পড়ুন: ‘দেশের উন্নয়নের মডেল হয়ে উঠেছে গোয়া’, ভিডিও বৈঠকে প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে