BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আন্দোলনে মৃত ৭৫০ কৃষকের পরিবারকে ৩ লক্ষ টাকা করে অনুদান তেলেঙ্গানা সরকারের, চাপে কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: November 21, 2021 9:30 am|    Updated: November 21, 2021 9:30 am

Farm laws: Telangana government on Saturday announced rupees 3 lakh as compensation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি আইন প্রত্যাহারের পর এবার নতুন চাপে কেন্দ্র। একবছর ধরে চলে আসা কৃষক আন্দোলনে (Farmers Protest) মৃত কৃষকদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণের দাবিতে এবার সুর চড়াচ্ছে বিরোধীরা। শুধু চাপ বাড়ানোই নয়, সদ্য বিজেপির বিরোধী শিবিরে নাম লেখানো তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (KCR) ঘোষণা করে দিয়েছেন, তিনি রাজ্য সরকারের তরফে কৃষক আন্দোলনে মৃত সব কৃষকের পরিবারকে ৩ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করবে।

Farm laws: Telangana government on Saturday announced rupees 3 lakh as compensation

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত একবছর ধরে যে বিক্ষোভ চলে আসছে, তাতে অন্তত ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে বলে দাবি করে এসেছে কৃষক সংগঠনগুলি। বিরোধী দলগুলির তরফে ইতিমধ্যেই দাবি করা হয়েছে, প্রধানমন্ত্রী যখন ভুল স্বীকারই করে নিলেন, তখন এই মৃত কৃষকদের পরিবারগুলিকে ক্ষতিপুরণ দেওয়া হোক। গতকালই তৃণমূলের (TMC) তরফে সুখেন্দু শেখর রায় দাবি করেছেন প্রত্যেক মৃত কৃষকের পরিবারকে ২০ লক্ষ টাকা করে সাহায্য করুক সরকার। বিজেপিরই সাংসদ বরুণ গান্ধী (Varun Gandhi) বলছেন, সরকারের উচিত ৭০০ মৃত কৃষককে ১ কোটি টাকা আর্থিক সাহায্য করা।

[আরও পড়ুন: গেহলট-পাইলট দ্বন্দ্ব সামলাতে নয়া পদক্ষেপ কংগ্রেসের! একসঙ্গে ইস্তফা রাজস্থানের সব মন্ত্রীর]

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও সাফ জানিয়ে দিয়েছেন, মোদি সরকারের উচিত প্রত্যেক মৃত কৃষকের পরিবারকে অন্তত ২৫ লক্ষ টাকা করে অনুদান দেওয়া। শুধু কেন্দ্রের কাছে দাবি জানিয়েই থেমে থাকেননি তিনি। নিজের রাজ্য সরকারের তরফে ‘শহিদ’ কৃষকদের পরিবার পিছু ৩ লক্ষ টাকা করে সাহায্য করার কথা ঘোষণাও করেছেন কেসিআর। সেই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, প্রয়োজনে এর জন্য কেন্দ্রীয় স্তরে বড় ভূমিকা নিতে চান তিনি।

[আরও পড়ুন: কৃষক স্বার্থের থেকে রাজনীতিকে বেশি গুরুত্ব দিলেন মোদি, তোপ সুপ্রিম কোর্টের গড়া কমিটির সদস্যের]

প্রসঙ্গত, শুক্রবার গুরুপর্বের সকালে একপ্রকার সবাইকে চমকে দিয়ে কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিয়ে তিনি ঘোষণা করেছেন, সংসদের আগামী অধিবেশনেই বিতর্কিত এই আইন প্রত্যাহার করা হবে। তারপর থেকেই প্রশ্ন ওঠা শুরু করেছে, তাহলে এতদিন ধরে সরকারের ‘খামখেয়ালি’ মানসিকতার জন্য যে কৃষকরা প্রাণ হারালেন তাঁদের কী হবে?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে