BREAKING NEWS

১৩ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

রাজধানীজুড়ে অশান্তির মধ্যেই ‘বন্ধুত্ব’! চিল্লা সীমান্তে পুলিশকে গোলাপ উপহার কৃষকদের

Published by: Biswadip Dey |    Posted: January 26, 2021 7:17 pm|    Updated: January 26, 2021 7:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে (Republic Day) কৃষকদের ট্র্যাক্টর ব়্যালিকে কেন্দ্র করে রণক্ষেত্র দিল্লি। মৃত্যু হয়েছে এক কৃষকের। আহত বেশ কয়েকজন পুলিশকর্মী। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কয়েকটি এলাকায় বন্ধ ইন্টারনেট পরিষেবাও। এমনই অগ্নিগর্ভ পরিস্থিতির একেবারে উলটো ছবি দেখা গেল চিল্লা সীমান্তে (Chilla border)। দিল্লি-উত্তরপ্রদেশের সীমান্তবর্তী এই অঞ্চলে কৃষকদের তরফে গোলাপ উপহার দিতে দেখা গেল পুলিশকে!

কিন্তু কেন? কেন হঠাৎই সার্বিক পরিস্থিতির একেবারে অন্য দৃশ্য এখানে? আসলে গত দু’মাস রাজ্য পুলিশ চিল্লা সীমান্তে কাউকে আসতে দিচ্ছিল না। আটকে দেওয়া হচ্ছিল তার আগেই। মীরাট ও আগ্রায় আটকে দেওয়া হচ্ছিল বহু ট্র্যাক্টর। ফলে কৃষকরা সেখান থেকে দিল্লিতে প্রবেশ করতে পারছিলেন না। যে কারণে আজকের মিছিলেও উত্তরপ্রদেশ থেকে অংশগ্রহণের পরিমাণ অনেক কম।

[আরও পড়ুন : বায়ুসেনার দুই মহিলা পাইলটের অনন্য নজির! সাধারণতন্ত্র দিবসে গড়লেন ইতিহাস]

অবশেষে আজই সেই বরফ গলতে দেখা যায়। নয়ডার অতিরিক্ত ডিসিপি রণবিজয় সিং মৌখিক প্রতিশ্রুতি দিলেন, আর বাধা দেওয়া হবে না আন্দোলনে অংশ নিতে চাওয়া কৃষকদের। তাঁরা সীমান্ত পেরিয়ে দিল্লিতে যেতে পারবেন। এতেই খুশি হয়ে রণবিজয় সিংকে গোলাপ উপহার দেন উত্তরপ্রদেশের ভারত কিষাণ ইউনিয়নের সভাপতি যোগেশপ্রতাপ সিং। তিনি প্রতিবাদীদের সঙ্গে দ্বিপ্রাহরিক ভোজনেও অংশ নেন। তবে প্রতিশ্রুতির পরে এখনও পর্যন্ত চিল্লা সীমান্ত একেবারে খুলে দেওয়া হয়নি। ইতিমধ্যেই বেশ কয়েকজন কৃষককে সীমান্তে আটকে দেওয়ার কথা জানা গিয়েছে। মনে করা হচ্ছে, রুট সংক্রান্ত সংশয়ের কারণেই পুলিশ তাঁদের পথ আটকেছিল।

এদিন কৃষকদের ট্র্যাক্টর ব়্যালি ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে লালকেল্লা অঞ্চল। মঙ্গলবার দুপুরে ব্যারিকেড ভেঙে লালকেল্লা (Red Fort) ঢুকে পড়েন একদল বিক্ষোভকারী। পরে সেখানে কৃষক সংগঠন নিশান সাহিবের পতাকা ওড়ালেন তাঁরা। এদিকে এদিন এক বিক্ষোভকারীর মৃত্যু হয়। ট্র্যাক্টরে চাপা পড়ে তাঁর মৃত্যু হয়। যদিও বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশের লাঠির ঘায়ে তাঁর মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, স্বাধীনতা দিবসে লালকেল্লায় যেখান থেকে জাতীয় পতকা উত্তোলন হয়, সেখানেই ওড়ানো হয় কৃষক সংগঠনের পতাকা। অভিযোগ, জাতীয় পতাকার থেকে উঁচু করে কৃষক সংগঠনের পতাকা ওড়ানো হয়েছে এদিন। যা প্রকারন্তরে জাতীয় পতাকার অবমাননা। পরে অবশ্য পুলিশ সেই পতাকা নামিয়ে দেয়। সাধারণতন্ত্র দিবসে এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

[আরও পড়ুন : সাধারণতন্ত্র দিবসে সর্বকালের সব রেকর্ড ভেঙে দিল পেট্রল-ডিজেলের দাম! নির্বিকার সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement