BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘কালা আইন বাতিল করুন’, রক্ত দিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন কৃষকরা

Published by: Paramita Paul |    Posted: December 22, 2020 8:09 pm|    Updated: December 22, 2020 8:18 pm

Farmers write letters to PM Modi using their blood | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এবার প্রধানমন্ত্রীর উদ্দেশে রক্ত দিয়ে চিঠি লিখলেন কৃষকরা (Farmer’s Protest)। সিঙ্ঘু সীমানার কৃষকরা মঙ্গলবার এই চিঠি পাঠিয়েছেন। পাশাপাশি, আগামী দিনে আন্দোলন আরও জোরদার করতে চলেছেন কৃষকরা। এদিন বৈঠক করে সেই আন্দোলনের রূপরেখা তৈরি করলেন তাঁরা।

সিঙ্ঘু সীমানায় এক রক্তদান শিবিরের আয়োজন করেছিলেন আন্দোলনকারীরা। সেই শিবির থেকে সংগৃহীত রক্তে একাধিক চিঠি লিখলেন কৃষকরা। যার মুখ্য কথা, ‘কালা আইন বাতিল করুন।’ অন্যথায় আন্দোলন আরও জোরালো হবে। চিঠিতে আরও লেখা হয়েছে, “নরেন্দ্র মোদিজি আপনি দেশের প্রধানমন্ত্রী। আমাদের ভোট দ্বারা আপনি নির্বাচিত হয়েছেন। এই তিন কৃষি আইন আমরা গ্রহণ করছি না। এগুলি বাতিল করুন।”

[আরও পড়ুন : নতুন বছরের গোড়ায় কোনও বোর্ড পরীক্ষা নয়, ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর]

এদিকে এদিন সিঙ্ঘু সীমানায় বৈঠকে বসেন কৃষকরা। সেখানে আন্দোলনের আগামী রূপরেখা নিয়ে আলোচনা হয়। জানা গিয়েছে, সরকারের পাঠানো প্রস্তাব নিয়ে বৈঠকে আলোচনা হয়। হরিয়ানার টোল প্লাজাগুলি ফাঁকা করে দিতে রাজি হয়েছেন তাঁরা। তবে ২৮ ডিসেম্বর থেকে ফের জোরালো আন্দোলনে নামতে চলেছেন তাঁরা। বিভিন্ন দেশে ভারতীয় দূতাবাসের বাইরে শিখ সম্প্রদায়ের মানুষজন বিক্ষোভ দেখাবেন বলেও জানিয়েছেন কৃষক নেতা কুলওয়ান্ত সিং সান্ধু। উল্লেখ্য, সোমবার লজ অ্যাঞ্জেলসে ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ দেখিয়েছিলেন শিখ সম্প্রদায়ের প্রতিনিধিরা। এর আগে কানাডা, ব্রিটেনেও বিক্ষোভ দেখিয়েছেন বিভিন্ন সংগঠন। তবু কেন্দ্রীয় সরকার নিজেদের অবস্থানে অনড়। 

[আরও পড়ুন :ইংল্যান্ডে আতঙ্ক ছড়ানো নতুন করোনা ভাইরাস এখনও মেলেনি ভারতে, আশ্বস্ত করল সরকার]

প্রসঙ্গত, বাজল অধিবেশনে তিন কৃষি আইন প্রণয়ন করেছে কেন্দ্রীয় সরকার। এই আইনগুলি কৃষক স্বার্থবিরোধী বলে দাবি করেছেন তাঁরা। তাই তিন আইন প্রত্যাহারের দাবিতে টানা ২৬ দিন ধরে আন্দোলন করছেন কৃষকরা। আবার আন্দোলনের সঙ্গে রাজনৈতিক যোগ রয়েছে বলে সরব হয়েছে বিজেপি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement