BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাঙ্কিপক্সে দেশে প্রথম মৃত্যু! বিদেশ থেকে ফিরেই মৃত্যু কেরলের যুবকের, বাড়ছে আতঙ্ক

Published by: Sulaya Singha |    Posted: July 31, 2022 8:01 pm|    Updated: July 31, 2022 8:25 pm

First monkeypox death in India, Kerala youth tested positive abroad | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঙ্কিপক্স আগেই থাবা বসিয়েছে ভারতে। এবার এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল কেরলের এক যুবকের। জানা গিয়েছে, বিদেশে থাকাকালীনই নাকি তাঁর রিপোর্ট পজিটিভ এসেছিল। এটাই সম্ভবত এ দেশে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু। আর আফ্রিকার বাইরে চতুর্থ।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানিয়েছেন, শনিবার প্রাণ হারান ত্রিশূরের ২২ বছরের যুবক। গত ২২ জুলাই সংযুক্ত আরব আমিরশাহী (UAE) থেকে ফিরেছিলেন তিনি। অসুস্থতার জন্য ভরতি ছিলেন একটি বেসরকারি হাসপাতালে। সেখানেই শনিবার মৃত্যু হয় তাঁর। মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার কারণেই তাঁর মৃত্যু হয়েছে কি না, তা নিশ্চিত করতে ইতিমধ্যেই যুবকের নমুনা কেরলের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: ঝাড়খণ্ডের কংগ্রেস বিধায়কদের থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, ‘কোন অপারেশনে শুভেন্দু’?, প্রশ্ন কুণালের]

স্বাস্থ্যমন্ত্রীর কথায়, “ওই যুবকের শরীরে মাঙ্কিপক্সের (Monkeypox) কোনও উপসর্গ ছিল না। এনসেফালাইটিসের উপসর্গ আর ক্লান্তি নিয়ে হাসপাতালে ভরতি হয়েছিলেন তিনি। তাঁর মাঙ্কিপক্সের রিপোর্ট যে পজিটিভি এসেছে, তা হাসপাতালকে শনিবারই জানায় পরিবার। এই রোগে মৃত্যুর হার অত্যন্ত কম। তা সত্ত্বেও কীভাবে এই রোগে প্রাণ হারালেন ওই যুবক, তা খতিয়ে দেখা হবে।”

জানা গিয়েছে, গত ২২ জুলাই বাড়ি ফেরার পর তিনি সুস্থ ছিলেন। পাড়ার মাঠে ফুটবলও খেলেছিলেন। কিন্তু ২৬ জুলাই জ্বরে ভুগতে শুরু করেন। তখনই হাসপাতালে ভরতি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় অন্য একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয় তাঁকে। যেখানে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে। তবে শেষরক্ষা হল না। মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে মৃত্যু হলে যে সমস্ত নিয়ম মেনে শেষকৃত্যু করতে হয়, সেভাবেই যুবকের সৎকার করে তাঁর পরিবার। তিনি কার কার সংস্পর্শে এসেছিলেন, সেই তালিকাও তৈরি করা হচ্ছে বলে খবর।

উল্লেখ্য, ভারতে প্রথম এই কেরলেই হানা দিয়েছিল মাঙ্কিপক্স। এখনও পর্যন্ত দেশে চারজন আক্রান্তের খোঁজ মিলেছে। যার মধ্যে তিনজনই কেরলের। এবার সে রাজ্যে এই মারণরোগ কেড়ে নিল একটি তরতাজা প্রাণ।

[আরও পড়ুন: ম্যাচ চলাকালীন মেজাজ হারিয়ে সমর্থকদের সঙ্গে হাতাহাতি মুরলী বিজয়ের! ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে