১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Republic Day 2022: ‘আমরা সবাই রাজা…’, প্রথমবার সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রিত অটোচালক, সাফাই কর্মীরা

Published by: Biswadip Dey |    Posted: January 26, 2022 12:38 pm|    Updated: January 26, 2022 12:38 pm

First time Republic Day list of invitees include auto drivers and sanitation workers। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে পালিত হচ্ছে ৭৩তম সাধারণতন্ত্র দিবস (Republic Day 2022)। কোভিডবিধি মেনেই এবারও দিল্লির (Delhi) রাজপথে কুচকাওয়াজ। ফলে কোনও বিদেশি অতিথিকে এবারের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। তবে এই প্রথম অভ্যাগতদের তালিকায় রয়েছেন অটোচালক, স্যানিটাইজেশন কর্মী, নির্মাণকর্মী ও ফ্রন্টলাইন কর্মীরা, যা অভূতপূর্ব বলে জানা যাচ্ছে।

কয়েক দিন আগেই প্রতিরক্ষা মন্ত্রকের এক সিনিয়র কর্মী এই বিষয়ে সকলকে জানিয়েছিলেন। কেন এমন সিদ্ধান্ত? জানা গিয়েছে, কেন্দ্র চেয়েছিল, তাঁদের এই অনুষ্ঠানে শামিল করার, যাঁরা কখনও রাজধানীর মাটিতে হওয়া সাধারণতন্ত্র দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রা দেখার আমন্ত্রণ পান না। এমনিতে এবছর কোভিড বিধির কারণে অভ্যাগতের সংখ্যায় প্রচুর কাটছাঁট হয়েছে। মোটামুটি ভাবে ৫ থেকে ৮ হাজার অতিথি আসার কথা আজকের অনুষ্ঠানে। গত বছর ২৫ হাজার অভ্যাগত যোগ দিয়েছিলেন অনুষ্ঠানে।

[আরও পড়ুন: দিল্লিতে গণধর্ষণের শিকার ৮ বছরের শিশুকন্যা! আশঙ্কাজনক অবস্থায় ভরতি হাসপাতালে]

সেই সঙ্গে থাকছে কিছু বিশেষ নিয়ম। কেববলমাত্র টিকার জোড়া ডোজ নেওয়া ব্যক্তিরাই এখানে ডাক পেয়েছেন। পাশাপাশি এনক্লোজারে বসার সময় সকলের মধ্যে ৬ ফুটের দূরত্ব রাখার কথাও বলা হয়েছে। এছাড়া মেনে চলা হচ্ছে অন্যান্য কোভিড বিধিও। সকলের স্ক্রিনিংও করা হয়েছে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ইতিহাসে ২৬ জানুয়ারি দিনটির গুরুত্ব অপরিসীম। এই দিনেই কার্যকর হয়েছিল ভারতের সংবিধান। যদিও ডিসেম্বরেই সংবিধান গৃহীত হয়েছিল, কিন্তু এই দিনেই তা কার্যকর করা হয়েছিল। সেই কারণেই এই দিনেই পালিত হয় সাধারণতন্ত্র দিবস।

[আরও পড়ুন: জাতীয় ভোটার দিবসে ‘এক দেশ, এক নির্বাচনে’র পক্ষে সওয়াল মোদির]

এদিন সকালে সকলকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে তিনি লিখেছেন, ”আপনাদের সকলকে সাধারণতন্ত্র দিবসের আন্তরিক শুভ কামনা। জয় হিন্দ।” সকলকে শুভেচ্ছা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তিনি লেখেন, ”সকলকে ৭৩তম সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা। ভারতীয় সাধারণতন্ত্রের গর্ব, একতা ও অখণ্ডতাকে অক্ষুণ্ণ রাখতে নিজেদের সর্বস্ব অর্পণ করা সমস্ত জওয়ানকে প্রণাম জানাই। আসুন আমরা সবাই স্বাধীনতার গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি আমাদের দায়বদ্ধতা সুনিশ্চিত করার সংকল্প করি। জয় হিন্দ।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে