BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কাশ্মীরবাসীর মন পেতে কল্পতরু কেন্দ্র, বড়সড় আর্থিক প্যাকেজ ঘোষণা কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: February 1, 2020 1:26 pm|    Updated: February 1, 2020 1:29 pm

For Kashmir and Ladakh development union budget provide huge fund.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশামত এবার বাজেটে কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীর ও লাদাখের উন্নয়নে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করল কেন্দ্র সরকার। শনিবার দ্বিতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।কেন্দ্রশাসিত জম্মুর উন্নয়নে ৩০,৭৫৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আবার লাদাখের জন্য বরাদ্দ হয়েছে ৫৯৫৮ কোটি টাকা। যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। তবে আগেই এবিষয় ইঙ্গিত দিয়েছিল অর্থনীতিবিদরা। 

দ্বিতীয়বার কেন্দ্রে ক্ষমতায় ফিরে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করে দেওয়া হয়। অশান্ত কাশ্মীর উপত্যকাকে শান্ত করতেই ৩৭০ ধারা বাতিল করা হয়েছিল। বিশৃঙ্খলা দমন এবং স্থায়ী শান্তি স্থাপনের জন্য গোটা রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়৷ এখন থেকে রাজ্য নয়, জম্মু-কাশ্মীরের পরিচিতি হয় জম্মু-কাশ্মীর এবং লাদাখ – দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল৷

[আরও পড়ুন : বাজেট ২০২০: ব্যাংক বন্ধ হলে সঞ্চয়ে ৫ লক্ষ পর্যন্ত বীমা, ঘোষণা নির্মলার]

বহু আলোচিত, বিতর্কিত ৩৭০ এবং ৩৫এ ধারা অবলুপ্ত করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মস্তিষ্কপ্রসূত এই সিদ্ধান্ত ইতিমধ্যেই প্রশংসাযোগ্য হয়েছিল বিভিন্ন মহল কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে৷ তবে ক্ষোভও বেড়েছিল। আর সেই ক্ষোভকে কাজে লাগিয়ে ওই এলাকায় বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছিল জঙ্গীগোষ্ঠীগুলি। তাই দুই এলাকার উন্নয়নে অর্থ বরাদ্দ করে সেই চেষ্টা ভণ্ডুল করতে উদ্যোগ নিল কেন্দ্র সরকার। 

[আরও পড়ুন : জেলায় জেলায় তৈরি হবে মেডিক্যাল কলেজ, বাজেটে স্বাস্থ্যক্ষেত্রে চমক নির্মলার]

বিশেষ মর্যাদা সরিয়ে নেওয়ার ফলে কাশ্মীরের আমজনতার মনে ক্ষোভ তৈরি হয়েছিল। তাঁদের অভিযোগ ছিল, কাশ্মীরিদের ক্ষমতা কেড়ে নেওয়া হল।আগে চাকরির ক্ষেত্রে কাশ্মীরের বাসিন্দাদের সুযোগ ছিল। ৩৭০ ধারা বাতিলের পর সেই সুযোগও হারান কাশ্মীরিরা। এবার গোটা দেশের চাকরিপ্রার্থীরা কাশ্মীরে আবেদন জানাতে পারবে। যা কাশ্মীরিদের মনে আরও ক্ষোভ তৈরি করে। কিন্তু উন্নয়নের অস্ত্রে তাদের সেই ক্ষোভে মলম দিতেই কেন্দ্র দরাজ হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে