১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মেয়ে রোহিনীর কিডনিই প্রতিস্থাপন হবে লালুর শরীরে, ৫ ডিসেম্বর অস্ত্রোপচার সিঙ্গাপুরে

Published by: Kishore Ghosh |    Posted: November 30, 2022 8:38 pm|    Updated: November 30, 2022 8:38 pm

Former Bihar CM Lalu Prasad Yadav to undergo kidney transplant on Dec 5 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবাকে কিডনি দেবে মেয়ে। বিহারের (Bihar) প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবকে (Lalu Prasad Yadav) একটি কিডনি দান করবেন তাঁর মেজো মেয়ে রোহিনী আচার্য। চলতি মাসে একথা প্রকাশ্যে আসে। এরপর রোহিনীর প্রশংসায় পঞ্চমুখ হয় গোটা দেশ। আগেই জানা গিয়েছিল, সিঙ্গাপুরের হাসপাতালে কিডনি প্রতিস্থাপন হবে। আজ ছেলে তেজস্বী যাদব জানালেন, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহে তাঁর মেয়ের কিডনি প্রতিস্থাপন হবে আগামী ৫ ডিসেম্বর।

বুধবার বিহারের কুরহানিতে দলীয় প্রচারে যান আরজেডি নেতা তেজস্বী। ৫ ডিসেম্বরে উপনির্বাচন রয়েছে কুরহানিতে। তেজস্বী নিজের বক্তব্যে বলেন, “লালুজি এখানে (কুরহানি) আসতে চেয়েছিলেন। কিন্তু তিনি বর্তমানে সিঙ্গাপুরে রয়েছেন। সেখানে ৫ ডিসেম্বরে তাঁর কিডনি প্রতিস্থাপন করবেন চিকিৎসকরা। তবে বিজেপির হার দেখতে চান তিনি। আপনাদের এই বার্তা দিতে বলেছেন।”

[আরও পড়ুন: ২০ হাজারের বেশি অনুদানে বিরোধীদের টেক্কা বিজেপির, ধারেকাছে নেই কংগ্রেস-তৃণমূল]

দীর্ঘদিন ধরে কিডনির অসুখে ভুগছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। ক্রমশই খারাপ হচ্ছিল তাঁর শারীরিক পরিস্থিতি। এর মধ্যেই জানা য়ায়, তাঁকে সুস্থ করে তুলতে নিজের কিডনি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মেয়ে রোহিনী। গত মাসেই সিঙ্গাপুর থেকে দেশে ফেরেন লালু। কিডনির অসুখে ভোগা ছাড়াও একাধিক শারীরিক সমস্যায় ভুগছিলেন বর্ষীয়ান আরজেডি প্রতিষ্ঠাতা। এই পরিস্থিতিতে সিঙ্গাপুরের চিকিৎসকের পরামর্শ, দ্রুত কিডনি প্রতিস্থাপন দরকার। এরপরই এগিয়ে আসার সিদ্ধান্ত নেন রোহিনী। তবে প্রথমে মেয়ের ইচ্ছেয় সায় ছিল না লালুর। কিন্তু শেষপর্যন্ত রাজি হন তিনি। সেই অস্ত্রোপচারই হতে চলেছে  ৫ ডিসেম্বরে।

[আরও পড়ুন: ‘আমাকেও শূর্পনখা বলেছিল মোদি’, ‘রাবণ’ বিতর্কের মাঝে পালটা দিলেন কংগ্রেস নেত্রী]

গত জুলাইয়ে পাটনার সার্কুলার রোডের বাড়িতে পড়ে গিয়ে ডান কাঁধের হাড় ভাঙে লালুর। এরপর থেকেই তাঁর অসুস্থতা আরও বেড়েছে। দ্রুত হাসপাতালে ভরতি করা হয় তাঁকে। ক্রিটিক‌্যাল কেয়ার ইউনিটে রাখা হয়েছিল। যদিও পরে জানা যায়, লালুর শারীরিক পরিস্থিতি স্থিতিশীল। সেই সময়ই লালুপুত্র তেজস্বী যাদব বলেন, কিডনি প্রতিস্থাপনের জন্য লালুকে সিঙ্গাপুর নিয়ে যেতে চেয়েছিলেন তাঁরা। কিন্তু এই অবস্থায় সেটা করা হচ্ছে না। দিল্লির চিকিৎসকরা যা পরামর্শ দেবেন, সেটাই মেনে চলা হবে। পরে পরিস্থিতি কিছুটা শুধরোলে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয় লালুকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে