BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং, শোকের ছায়া রাজনৈতিক মহলে

Published by: Subhajit Mandal |    Posted: September 27, 2020 9:02 am|    Updated: September 27, 2020 9:36 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নক্ষত্রপতন। প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির প্রতিষ্ঠাতা সদস্য যশবন্ত সিং (Jaswant Singh)। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। বেশ কিছুদিন ধরেই একাধিক বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।  গত ২৫ জুন তাঁকে দিল্লির সেনা হাসপাতালে ভরতি করা হয়। বিবার সকালে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। টুইটারে প্রাক্তন সহকর্মীর মৃত্যুর খবর জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বাজপেয়ী মন্ত্রিসভার একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রক সামলেছেন যশবন্ত। অর্থমন্ত্রক, বিদেশমন্ত্রক, প্রতিরক্ষামন্ত্রক যখন যে দায়িত্ব পেয়েছেন, দক্ষতার সঙ্গে সামলেছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ঘনিষ্ঠ এবং বিশ্বস্ত হিসেবে পরিচিত ছিলেন। দেশের সবচেয়ে দীর্ঘ সময়ের সাংসদদের মধ্যে একজন ছিলেন বর্ষীয়ান এই নেতা। ১৯৮০ থেকে ২০১৪ পর্যন্ত মোট ৯ বার সাংসদ নির্বাচিত হয়েছেন। ৫ বার রাজ্যসভায়। চারবার লোকসভায়। ২০০৪ সালে ক্ষমতা হারানোর পর রাজ্যসভার বিরোধী দলনেতা হিসেবেও কাজ করেছেন  যশবন্ত। মন্ত্রী থাকাকালীন তাঁকেই পরমাণু নীতি নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনার দায়িত্ব দিয়েছিলেন বাজপেয়ী। পোখরানে ভারতের পরমাণু অস্ত্র পরীক্ষার নেপথ্যেও তাঁর ভূমিকা ছিল বেশ গুরুত্বপূর্ণ।

[আরও পড়ুন: মোদি সরকারের বড় ধাক্কা, NDA ছাড়ল সবচেয়ে পুরনো সঙ্গী অকালি দল]

তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ রাজনৈতিক মহল। ইতিমধ্যেই টুইটে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, “যশবন্তজি নিষ্ঠার সঙ্গে আমাদের দেশের সেবা করেছেন। প্রথমে একজন সৈনিক হিসেবে, পরে একজন রাজনীতিক হিসেবে। অটলজির সরকার থাকাকালীন একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রক সামলেছেন। সমাজ এবং রাজনীতির জগতে অভাবনীয় চিন্তাভাবনার জন্য দেশ তাঁকে মনে রাখবে।” এছাড়াও শোকপ্রকাশ করেছেন শাসক ও বিরোধী শিবিরের বহু নেতা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement