BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

একযোগে ইস্তফা ৪ বিধায়কের! আরও এক রাজ্যে সংকটে কংগ্রেস

Published by: Subhajit Mandal |    Posted: March 15, 2020 3:33 pm|    Updated: March 15, 2020 8:12 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের পর গুজরাট কংগ্রেসেও(Congress) বড়সড় ভাঙন। রাজ্যসভা নির্বাচনের আগে দল থেকে ইস্তফা দিলেন ৪ বিধায়ক। এর ফলে আগামী ২৬ মার্চ রাজ্যসভা নির্বাচনে নিজেদের দ্বিতীয় প্রার্থীকে জেতাতে চাপে পড়ে যেতে হবে কংগ্রেসকে। যদিও কংগ্রেসের দাবি, তাঁদের কোনও বিধায়ক ইস্তফা দেননি।

কিছুদিন আগেই গুজরাট বিজেপির এক শীর্ষ নেতা দাবি করেছিলেন, কংগ্রেসের অন্তত ১৩ জন বিধায়ক তাঁদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। রাজ্যসভা নির্বাচনে এঁরা প্রক্যেকেই ক্রস-ভোটিং করতে পারেন। এবং, রাজ্যসভা নির্বাচনের পরপরই এঁরা বিজেপিতে যোগ দিতে পারেন। এ খবর প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে কংগ্রেস নেতৃত্ব। ঠিক করা হয় একে একে বিধায়কদের কংগ্রেস শাসিত রাজ্যে পাঠিয়ে দেওয়া হবে। সেইমতো প্রথম দিন ১১ জন বিধায়ককে রাজস্থানে পাঠিয়েও দেওয়া হয়। রবিবার আরও কিছু বিধায়ক রাজস্থান যাওয়ার কথা। কিন্তু, তার আগেই পাঁচজন বিধায়ক ইস্তফা দিয়েছেন বলে খবর। সূত্রের খবর, ওই ৪ বিধায়ক ইতিমধ্যেই স্পিকারের কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন। যদিও, দল তাঁদের ইস্তফার কথা অস্বীকার করেছেন।

[আরও পড়ুন: জরিমানা আদায়ে মরিয়া, অর্ডিন্যান্সের পর এবার ট্রাইব্যুনাল গঠনের পথে যোগী সরকার]

আগামী ২৬ মার্চ রাজ্যসভার চার আসনের জন্য নির্বাচন হবে। ১৮২ আসন বিশিষ্ঠ গুজরাট বিধানসভায়(Gujarat Legislative Assembly) বিজেপির দখলে আছে ১০৩টি আসন। কংগ্রেস শিবিরে আপাতত আছে ৭৩ জন বিধায়ক। এই চারজনের ইস্তফাপত্র যদি গৃহীত হয়, সেক্ষেত্রে কংগ্রেসের বিধায়ক কমে দাঁড়াবে ৬৯। রাজ্যসভার একেকটি আসনে জয়ের জন্য প্রয়োজন ৩৭ জন করে বিধায়কের ভোট। বিজেপি এবং কংগ্রেসের যা শক্তি ছিল তাতে দুই দল দুটি করে আসন জিততে পারত। বিজেপি নিজেদের শক্তিতেই দুটি আসন জিততো। আর কংগ্রেস নির্দল বিধায়ক জিগনেশ মেবানির সমর্থনে দুটি আসন জিততো। কিন্তু, এই চার বিধায়ক পদত্যাগ করায় কংগ্রেসের দ্বিতীয় আসন জয় নিয়ে সংশয় তৈরি হয়েছে। বিজেপি আশাবাদী, কিছু কংগ্রেস বিধায়ক ক্রস ভোটিং করবেন এবং শেষপর্যন্ত তাঁদের তৃতীয় প্রার্থী জয়ী হবেন

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement