BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

‘যাঁর যেখানে ইচ্ছে যেতে পারেন’, CAA ঘিরে দলীয় কোন্দলে বার্তা নীতীশের

Published by: Paramita Paul |    Posted: January 23, 2020 3:23 pm|    Updated: January 23, 2020 8:30 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কদলের বিক্ষুব্ধ নেতাদের কড়া বার্তা দিলেন JDU প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাঁর সাফ বার্তা, বিক্ষুব্ধ নেতাদের রেয়াত করা হবে না। JDU প্রধান ঘুরিয়ে বিক্ষুব্ধ দলীয় নেতা পবনকুমার বর্মাকেই বার্তা দিলেন বলেই মনে করছে রাজনৈতিক মহল।

সম্প্রতি দিল্লি বিধানসভা নির্বাচনে জেডিইউ-বিজেপি জোট নিয়ে প্রশ্ন তোলেন জেডিইউ-র এই প্রবীণ নেতা পবন। তাঁর যুক্তি ছিল, একদিকে রাজ্যে NRC-NPR-CAA’র বিরোধিতা করছে JDU। আবার দিল্লিতে বিধানসভা নির্বাচনে বিজেপির হাত ধরছে নীতীশের দল। এ নিয়ে তাঁকে চিঠিও দিয়েছিলেন পবনকুমার। এরপরই বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে নীতীশের বার্তা, “যাঁর যেখানে ইচ্ছে চলে যেতে পারেন। উনি (পবন ভার্মা) যেখানে যেখানে ইচ্ছে চলে যেতে পারেন। আমার আপনার প্রতি শুভ কামনা রইল।” অর্থাৎ নাম না করে পবনকুমারকে দল ছাড়ার বার্তা দিলেন বলেই মনে করছে রাজনৈতিক মহল। এ প্রসঙ্গে পবনকুমার জানান, দলের জন্য যেটা ভাল, তা বলতে পিছপা হবেন না তিনি। দলের তরফে লিখিত জবাব পাওয়ার পরই দল ছাড়বেন কি না তা ভেবে দেখবেন বলেও জানান জেডিইউয়ের প্রবীণ নেতা।

[আরও পড়ুন : ফের পরিবারতন্ত্রের ছায়া, রাজনীতিতে অভিষেক রাজ ঠাকরের ছেলে অমিতের]

এদিন সাংবাদিক সম্মেলন করে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, “মুষ্টিমেয় কয়েকজনের বক্তব্যের সঙ্গে জনতা দল ইউনাইটেডকে মেলানোর চেষ্টা করবেন না। আমরা কিছু বিষয়ে স্পষ্ট করে দিয়েছি। এই নিয়ে বিভ্রান্ত হওয়া উচিত নয়।” তাঁর আরও দাবি, “প্রকাশ্যে এসে দলীয় কর্মীদের মনের কথা বলা উচিত। আলোচনা অবশ্যই করতে হবে। প্রয়োজনে এ নিয়ে একটি দলীয় সভাও করা উচিত।” 

 

[আরও পড়ুন :‘মহিলা-শিশুদের রাস্তায় নামিয়েছে পুরুষরা’, শাহিনবাগ আন্দোলনকে কটাক্ষ যোগীর]

দিল্লি বিধানসভা নির্বাচনে জেডিউ-বিজেপি জোট গড়া ঘিরে অসন্তোষ প্রকাশ করে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে একটি চিঠি লেখেন পবন বর্মা। চিঠিতে তিনি বিজেপি, CAA, NRC সম্পর্কিত দেশ জুড়ে ক্ষোভের পরিবেশ সম্পর্কে নিজের মতামতও জানান। আরেকটি চিঠিতে তিনি দাবি করেন যে, ২০১৭ সালের পর নীতীশ কুমার বিজেপি সম্পর্কে আশঙ্কা প্রকাশ করেছিলেন। এপ্রসঙ্গে পবন কুমার লেখেন, “আপনি বলেছিলেন যে বিজেপি ভারতকে একটি বিপজ্জনক জায়গায় নিয়ে যাচ্ছে, প্রতিষ্ঠানকে ধ্বংস করছে। এখন প্রয়োজন গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ শক্তি গঠন করা।” তাহলে কেন এখন বিজেপির সঙ্গে গাঁটছড়া বাঁধছে জেডিইউ, তা নিয়ে প্রশ্ন তুলেছেন পবন বর্মা।

An Images
An Images
An Images An Images