BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

আদানির কয়লা প্রকল্পে ঋণ দিলে ছিন্ন হবে সম্পর্ক! SBI-কে হুঁশিয়ারি বিনিয়োগকারী সংস্থার

Published by: Subhajit Mandal |    Posted: November 29, 2020 10:37 am|    Updated: November 29, 2020 10:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ায় আদানিদের কয়লা প্রকল্পে ঋণ দেওয়া নিয়ে ঘোর বিতর্কে স্টেট ব্যাংক। ওই প্রকল্পে ঋণ দিলে এবার স্টেট ব্যাংকের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি দিল ফ্রান্সের সংস্থা আমুন্ডি (Amundi)। এটি SBI-এর অন্যতম বৃহৎ বিনিয়োগকারী সংস্থা। আমুন্ডি সম্পর্ক ছিন্ন করলে সেটা ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংকের জন্য নিঃসন্দেহে বড় ধাক্কা হতে চলেছে।

আসলে অস্ট্রেলিয়ায় আদানিদের (Adani Group) এই কয়লা প্রকল্প নিয়ে বেশ কয়েক বছর ধরেই বিতর্ক চলছে। সেই ২০১০ সালে কুইন্সল্যান্ডের গ্যালিলি অববাহিকায় কয়লা খনি প্রকল্পের বরাত পেয়েছে ভারতের আদানি গোষ্ঠী। এই প্রকল্পের মোট খরচ ধরা হচ্ছে কয়েক লক্ষ কোটি টাকা। প্রতি বছর এখান থেকে ৮ থেকে ১০ মিলিয়ন টন কয়লা উৎপাদন হবে। কিন্তু এই প্রকল্প নিয়ে আপত্তি জানিয়েছে বেশ কিছু পরিবেশপ্রেমী সংগঠন। তাদের দাবি, আদানিদের ওই প্রকল্প সম্পন্ন হলে ওই এলাকার প্রবাল প্রাচীর ধ্বংস হয়ে যাবে। এই প্রকল্প রুখতে এর আগে আদালতেরও দ্বারস্থ হয়েছিল অস্ট্রেলিয়ার কয়েকটি পরিবেশপ্রেমী সংগঠন। কিন্তু আদালতে জয় হয়েছে আদানিদের। তাতে অবশ্য প্রতিবাদ থামেনি।

French Amundi threatens to sell-off SBI bonds over proposed Adani coal mine loan

[আরও পড়ুন: ‌দেশের পেনশনভোগীদের জন্য এবার বড়সড় ঘোষণা EPFO’র, জেনে রাখা জরুরি]

তাৎপর্যপূর্ণ বিষয় হল আদানিদের এই প্রকল্পে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া প্রায় পাঁচ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে। সেই টাকা দিয়েই প্রকল্পটি শুরু করতে চায় আদানিরা। এই ঋণ নিয়ে এর আগে বহু জায়গায় প্রতিবাদ হয়েছে। যার সর্বশেষ উদাহরণ গত শুক্রবার সিডনি ক্রিকেট গ্রাউন্ড। ভারত অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালীনই নিরাপত্তারক্ষীদের নজর এড়িয়ে মাঠে ঢুকে পড়েন দুই বিক্ষোভকারী। হাতে প্ল্যাকার্ড। যেখানে আদানিদের লোন দেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে। এবার স্টেট ব্যাংকের বিনিয়োগকারীরাও এই ঋণের বিরুদ্ধে সরব। আমুন্ডি’র এক কর্তা বলছেন,”আমাদের মতে স্টেট ব্যাংকের এই প্রকল্পে টাকা ঢালা উচিত নয়। শেষ সিদ্ধান্ত ওদের নিতে হবে। কিন্তু আমরা স্পষ্ট করে দিতে চাই, ওই প্রকল্পে টাকা ঢাললে আমরা সঙ্গে সঙ্গে স্টেট ব্যাংকের সব বন্ড বিক্রি করব। এবং সম্পর্ক ছিন্ন করব।” ফ্রান্সের ওই সংস্থার সাফ কথা, আমরা নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি। বাকিটা নির্ভর করছে স্টেট ব্যাংকের উপর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement