Advertisement
Advertisement
BV Nagarathna

‘ছেলে ততদিনই নিজের থাকে যতদিন বউমা না আসে’, বলছেন দেশের ‘হবু প্রধান বিচারপতি’

বিভি নাগরত্না ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হতে পারেন।

Future Chief Justice BV Nagarathna bats for more women In judiciary | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Subhajit Mandal
  • Posted:January 6, 2024 7:52 pm
  • Updated:January 6, 2024 7:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব ঠিক থাকলে তিনিই হবেন দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি। সেই বি ভি নাগরত্নার একটি মন্তব্যে তোলপাড় আইনজীবী মহল। সুপ্রিম কোর্টের (Supreme Court) হবু প্রধান বিচারপতি বলছেন,”ছেলে ততক্ষণই নিজের থাকে যতক্ষণ না বউমা আসছে। তবে আপনার মেয়ে চিরদিন আপনের মেয়েই থাকবে।”

বি ভি নাগরত্না বিচারপতি শুধু নন, নারী উন্নয়ন কর্মীও। শনিবার এক অনুষ্ঠানে নারী ক্ষমতায়ন নিয়ে একাধিক তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন দেশের হবু প্রধান বিচারপতি। তিনি বলছেন, বিয়ে নামক প্রতিষ্ঠানটাকে বাঁচিয়ে রাখা দরকার। কিন্তু ওই প্রতিষ্ঠানে যেন কোনওভাবেই মহিলাদের অস্তিত্ব সংকট না হয়। মহিলারা যেন পুরুষের অধস্তন হয়ে না থেকে যায়। পরিবারের প্রত্যেকের কাছে উপযুক্ত সম্মান মহিলাদেরও প্রাপ্য। একজন সফল পুরুষের পিছনে শুধু মহিলারা নন, থাকুক গোটা পরিবার।

Advertisement

[আরও পড়ুন: আলবিদা ওয়ার্নার, বিদায়বেলায় খুদে সমর্থককে হেলমেট-গ্লাভস উপহার অজি তারকার]

বিচারপতি নাগরত্না বলছেন, আজও দেশের বহু ক্ষেত্রে মহিলাদের বিদ্বেষের শিকার হতে হয়। আজও মহিলারা গর্ভবতী কিনা জানার জন্য প্রশ্ন করা হয়, তিনি শেষ কবে ঋতুমতি হয়েছিলেন। আজও কোনও মহিলা মাতৃত্বকালীন ছুটিতে গেলে ফিরে এসে দেখেন তাঁর জায়গায় অন্য কেউ চাকরি করছেন। বেসরকারি ক্ষেত্রে এই বিভেদ মেটানোর সময় এসে গিয়েছে। এই সব রুখতে গেলে বিচারবিভাগের ভূমিকাও গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিচারপতি।

Advertisement

[আরও পড়ুন: ভিতরে জলরাশির শব্দ, পাশে খেলে বেড়াবে মাছ, গঙ্গার নিচে মেট্রো সফর যেন অ্যাকোয়ারিয়াম!]

বিচারপতি বিভি নাগরত্না (BV Nagarathna) ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হতে পারেন। এই মুহূর্তে কর্নাটক হাই কোর্টের বিচারপতির পদে রয়েছেন বিভি নাগরত্ন। ২০০৮ সালে তিনি ওই হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন। বছর দুয়েক পরে তিনি স্থায়ী বিচারপতি হন। শেষ পর্যন্ত তিনি দেশের প্রধান বিচারপতি হলে নিঃসন্দেহে তা হবে এক ঐতিহাসিক মুহূর্ত। সেই বিচারপতির ছেলেদের দিয়ে করা মন্তব্য নিয়ে আপাতত কাটাছেঁড়া চলছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ