Advertisement
Advertisement

এবার থেকে গঙ্গায় আবর্জনা ফেললে কঠোর শাস্তি!

২০১৮ সালের মধ্যেই গঙ্গা বিশ্বের দূষিততম নদী থেকে উন্নীত হবে পরিচ্ছন্নতম নদীতে।

Ganga To Be Among World's Cleanest Rivers In 2 Years, Promises Uma Bharti
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:May 29, 2016 1:15 pm
  • Updated:May 29, 2016 1:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গঙ্গা, তুমি বইছে কেন?
পুণ্যতোয়া নদী যখন মুখ ঢেকে নেয় আবর্জনায়, তখন এমন প্রশ্ন তোলা অন্যায় নয়! কিন্তু, মানুষ যদি নিজের পাপ নদীর জলে ফেলে ভারমুক্ত হতে চায়, তবে দোষ কার?
এই সব দিক খতিয়ে দেখেই এবার গঙ্গার স্বচ্ছতার জন্য কোমর বেঁধেছেন মোদী সরকার এবং তাঁর মন্ত্রীরা। সম্প্রতি ‘এক নয়ি সুবাহ’ নামের এক অনুষ্ঠানে কেন্দ্রীয় জলমন্ত্রী উমা ভারতী ঘোষণা করেছেন, ২০১৮ সালের মধ্যেই গঙ্গা বিশ্বের দূষিততম নদী থেকে উন্নীত হবে পরিচ্ছন্নতম নদীতে। তার জন্য ২০,০০০ কোটি বরাদ্দও করা হয়েছে সরকারের তরফে।
প্রশ্ন হল, এর আগেও গঙ্গাকে দূষণমুক্ত করার অনেক কথাই বলা হয়েছে। গত বছরের লোকসভা নির্বাচনে হেমা মালিনী দাবি করেছিলেন, তিনি গঙ্গা এবং যমুনাকে দূষণমুক্ত করার আপ্রাণ চেষ্টা করবেন। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ক্ষমতায় আসার আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন গঙ্গাকে স্বচ্ছতোয়া করে তোলার! কিন্তু কাজ কিছুই হয়নি!
সেই অভিযোগের জবাবে এর আগের সরকারের দিকে আঙুল তুলেছেন উমা ভারতী। তাঁর দাবি, এর আগে সরকারের তরফে পরিকল্পনা মাফিক কোনও কাজ করা হয়নি। ফলে পরিস্থিতি যে তিমিরে ছিল, রয়েছে সেখানেই!
শুধু উমা ভারতীই নয়, কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভরেকরও জানিয়েছেন গঙ্গাকে দূষণমুক্ত করা নিয়ে পরিকল্পনার কথা। বলেছেন, এবার থেকে কেউ গঙ্গার জলে আবর্জনা ফেললে তার কঠোর শাস্তি ও জরিমানা হবে। যাতে এই প্রস্তাব বাস্তবে কার্যকর হয়, তার জন্য বিশেষ কমিটিও তৈরি হচ্ছে! এছাড়া, চলতি বছরের শুরুর দিকে গঙ্গাতীরবর্তী ১৫০টি কারখানা বন্ধ করে দেওয়ারও প্রস্তাব উঠেছিল। সেই দিকেও এবার কড়া হাতে ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গিয়েছে পরিবেশমন্ত্রকের তরফে।
এখন শুধু গঙ্গার পুণ্যতোয়া হওয়ার অপেক্ষা!

Advertisement

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ