BREAKING NEWS

২ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘প্রযুক্তিতে ভারতের চেয়ে এগিয়ে চিন’, সেনায় সাইবার হামলার আশঙ্কা বিপিন রাওয়াতের

Published by: Paramita Paul |    Posted: April 8, 2021 9:31 am|    Updated: April 8, 2021 9:31 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির (Technology) দিক থেকে চিনের থেকে অনেকটা পিছিয়ে ভারত। প্রকাশ্যেই সে কথা স্বীকার করে নিলেন দেশের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (CDS Bipin Rawat)। আর এই প্রযুক্তিগত দিকে এগিয়ে থাকার সুবিধা নিয়ে চিন ভারতের উপর সাইবার হামলা (Cyber Attack) চালাতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করলেন তিনি।

বুধবার বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন প্রতিষ্ঠানের একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন জেনারেল বিপিন রাওয়াত। সেখানেই ভারত-চিনের সম্পর্ক নিয়ে মুখ খোলেন তিনি। তাঁর কথায়, “পূর্ব লাদাখ সীমান্তে চিন উসকানিমূলক আচরণ করেছিল। ভারতীয় নেতৃত্ব রাজনৈতিক ও সামরিকভাবে উপযুক্ত জবাব দিয়েছে।” তবে প্রযুক্তিগত থেকে চিন যে ভারতের চেয়ে অনেকটা এগিয়ে রয়েছে তাও এদিন স্বীকার করেন তিনি।

[আরও পড়ুন : কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ নিলেন প্রধানমন্ত্রী, ‘যোগ্য হলে দ্রুত টিকা নিন’, আরজি মোদির]

চিফ অফ ডিফেন্স স্টাফের কথায়, “বছরের পর বছর ধরে চিন ও ভারতের মধ্যে প্রযুক্তিগত ক্ষেত্রে একটা বিরাট ব্যবধান রয়েছে। উন্নত প্রযুক্তি তৈরিতে চিনে প্রচুর অর্থ বিনিয়োগ করে। আর তাই ওঁরা আমাদের থেকে অনেকটা এগিয়ে। আমরাও যুগের সঙ্গে তাল মিলিয়ে বহু নতুন নতুন প্রযুক্তি নিয়ে আসছি। তবে সাইবার ক্ষেত্রে একটা বিরাট পার্থক্য থেকেই গিয়েছে।” রাওয়াতের আশঙ্কা, চিন ভারতের নিরাপত্তাবাহিনীর উপর সাইবার হামলা চালাতে পারে। আর সেই হামলা ভারতীয় বাহিনীর ব্যাপক ক্ষতি করতে পারে। তাই নিরাপত্তবাহিনীর অভ্যন্তরেই সাইবার নিরাপত্তা সংস্থা তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। সাইবার হামলার ব্যাপক প্রভাব যাতে সেনাবাহিনীর উপর না পড়ে তা দেখাই ওই টিমের কাজ। চিফ অফ ডিফেন্স স্টাফের এই স্বীকারোক্তি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : ‘অবসরে দোলনায় দুলতে ভালবাসি’, ‘পরীক্ষা পে চর্চা’য় অকপট প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement