BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অবশেষে মুক্তি! ৫৫ দিন পর দিল্লি বিমানবন্দর থেকে ছাড়া পেলেন জার্মান নাগরিক

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 12, 2020 1:55 pm|    Updated: May 12, 2020 1:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫৫ দিন পর দিল্লির বিমানবন্দর থেকে মুক্তি পেলেন জার্মান নাগরিক। রওনা দিলেন আমস্টারডামের উদ্দেশ্যে। বিমানে উঠে রওনা দেওয়ার আগে তা অবশ্য পরীক্ষা করে দেখে নেওয়া হয়।

টম হ্যাংকস (Tom Hanks) অভিনীত বলিউড সিনেমা ‘দ্যা টার্মিনাল’ দেখেছেন নিশ্চয়? তাহলে অবশ্যই জানেন যে যুদ্ধ শুরু হওয়ায় কীভাবে নিউ ইয়র্কের বিমান বন্দরে আটেক পড়েছিলেন ভিক্টর নাভরস্কি (Viktor Navorski)। দিল্লির চিত্রটিও কিছুটা সেরকমই। না তবে এটা কোনও সিনেমা নয়, বাস্তব। জার্মান নাগরিক এদগার্ড জেবাত (Edgard Ziebat)। লকডাউনের জেরে প্রায় ৫৫ দিন ধরে আটকে ছিলেন দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে। আজ সকালে তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসায় তাঁকে আমস্টারডামের বিমানে তুলে দেওয়া হয়। দিল্লি বিমানবন্দরে তিনি মার্চ মাসে আটকে পড়ায় তাঁকে জেরা করে জানা যায়, ভিয়েতনাম থেকে ইস্তানবুল যাওয়ার জন্য ১৮ মার্চ ভারতে এসে পৌঁছন এদগার্ড জেবাত। কিন্তু ততদিনে সংক্রমণ ছড়িয়েছে পশ্চিমের দেশগুলিতে। ফলে সংক্রমণ রুখতে ইস্তানবুল-সহ সৌদি আরব যাতায়াতের সমস্ত বিমান তখন বাতিল করে দেওয়া হয়েছে বলে তাঁকে জানান এক আধিকারিক। ফলে মহা ফাঁপড়ে পড়েন এই জার্মান নাগরিক। তবে বিমানবন্দর কর্তৃপক্ষ তাঁকে দিল্লির জার্মান দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। কারণ এমতাবস্থায় একমাত্র তাঁরাই এদগার্ড জেবাতের জন্য বিশেষ বিমানের ব্যবস্থা করে দিতে পারবেন বলে জানানো হয়। কিন্তু জেবাতের কাছে তুরস্কের পাসপোর্ট না থাকায় দার্মান দূতাবাস ও তুরস্ক বিমান সংস্থার কেউই তাঁকে বিমানে যাত্রা করার অনুমতি দেয়নি।

[আরও পড়ুন:সরানো হল রাজ্যের স্বাস্থ্যসচিব বিবেক কুমারকে, দায়িত্বে এলেন নারায়ণ স্বরূপ নিগম]

অন্যদিকে জেবাতের কাছে ভারতীয় পাসপোর্টও না থাকায় তাঁকে শহরের ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া যায়নি। ফলে অপেক্ষা করা ছাড়া তার কাছে আর কোনও রাস্তায় খোলা ছিল না। বিমানবন্দর কর্তৃপক্ষ অব্শ্য তাঁর থাকা-খাওয়া, যাবতীয় প্রয়োজনীয় জিনিসের ব্যবস্থা করে তাঁকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। এরপরে ২৫ মার্চ থেকে ভারতে লকডাউনেরক আবহ শুরু হয়। ফলে ৫৫ দিন ধরে বিমানবন্দরের মধ্যেই আটকে থাকতে হয় ৪০ বছর বয়সী জেবাতকে। পরে ভারত ও ভারতের বাইরে আটকে থাকা মানুষদের জন্য বিমান পরিষেবা চালু করার সিদ্ধন্ত নেয় কেন্দ্রীয় সরকার। এরপর মঙ্গলবার সকালে জেবাতের শারীরিক পরীক্ষার পর আমস্টারডামের বিমানে তাকে যাত্রা করার অনুমতি দেওয়া হয়।

[আরও পড়ুন:‘হেঁটে বাড়ি ফেরার দৃশ্য খুবই কষ্টকর’, পরিযায়ী শ্রমিকদের জন্য বাসের বন্দোবস্ত করলেন সোনু সুদ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement