BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

গোয়ায় আয়ুর্বেদের মহাসম্মেলন, ‘বিজ্ঞানের আলো’য় পেশ হবে শতাধিক গবেষণাপত্র

Published by: Anwesha Adhikary |    Posted: December 5, 2022 12:57 pm|    Updated: December 5, 2022 2:38 pm

Goa to organize Ayurveda Congress, research papers will be presented | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

গৌতম ব্রহ্ম: বিজ্ঞানের আলোয় দেখা হয় না, এমন অভিযোগ তুলে অনেক বাঁকা কথা শুনতে হয় আয়ুর্বেদকে। এবার যেন শাপমোচনের পালা। বিশ্বের সামনে চিকিৎসার বৈদিক পদ্ধতিকে তুলে ধরতে গোয়ায় (Goa) শুরু হচ্ছে ‘ওয়ার্ল্ড আয়ুর্বেদ কংগ্রেস এবং ‘আরোগ‌্য এক্সপো’, ৮-১১ ডিসেম্বর। যেখানে শুধু ইতিহাস নয়, ‘সায়েন্টিফিক পেপার’-এর ধাঁচেই তুলে ধরা হবে আয়ুর্বেদের কয়েকশো সাফল্যের গল্প। আয়ুর্বেদের কোন পথে হেঁটে কোন রোগমুক্তি হয়েছে, তার লম্বা তালিকা উপস্থাপিত হবে। ভেষজ গাছ থেকে বৈদিক পাণ্ডুলিপির সংরক্ষণ, ওষুধ তৈরি থেকে ক্লিনিক‌্যাল ট্রায়ালের পদ্ধতি-সব নিয়েই তিনদিন ধরে চলবে আলোচনা। আয়োজক ওয়ার্ল্ড আয়ুর্বেদ ফাউন্ডেশন ও আয়ুষ মন্ত্রকের সঙ্গী হবে বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা (হু)। থাকছেন বাংলার প্রতিনিধিরাও। আয়ুষ মন্ত্রক সূত্রে এমনটাই জানা গিয়েছে।
 এ যেন আয়ুর্বেদের মহাযজ্ঞ (Ayurveda Congress)। একদিকে প্যানেল ডিসকাশন, অন্যদিকে কয়েকশো গবেষণাপত্রের উপস্থাপন। বিদেশের মাটিতে তৈরি হওয়া আয়ুর্বেদের সাফল‌্যকাহিনীও লেখা হবে এই কংগ্রেসে। আয়ুর্বেদের অগ্রগতি ও পরম্পরা নিয়ে থাকছে শর্ট ফিল্ম ফেস্টিভাল। গোয়ার পানজিমে আয়োজিত ওয়ার্ল্ড আয়ুর্বেদ কংগ্রেসে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। উপস্থিত থাকবেন আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, কেন্দ্রীয় আয়ুষ সচিব বৈদ্য রাজেশ কোটেচা, বায়োটেকনোলজি মন্ত্রকের সচিব ডা.রাজেশ গোখলে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের সচিব শ্রীভারী চন্দ্রশেখর, ফার্মাসিউটিক্যাল মন্ত্রকের সচিব এস অপর্ণা।

[আরও পড়ুন: নৃশংস! গণধর্ষণের পর গোপনাঙ্গে সিগারেটের ছেঁকা ধর্ষকদের, মুম্বইয়ের ঘটনায় অধরা অভিযুক্তরা]

থাকছেন নীতি আয়োগের সদস্যরাও। তাছাড়া আইআইটি দিল্লি, আইআইটি যোধপুর, জেএনইউ-র মতো দেশবরেণ্য একাধিক প্রতিষ্ঠানের আধিকারিক, অধ‌্যাপক ও বিজ্ঞানীরাও থাকছেন। থাকছেন জয়পুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদের অধ্যাপক মিতা কোটেচা, দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ আয়ুর্বেদের অধ্যাপক তনুজা নেসারি, ডা.রাজাগোপালা এস, বেনারস হিন্দু ইউনিভার্সিটির ডা.অনুরাগ পান্ডে।  থাকছেন জামনগরের আইপিজিপিটি-র আধিকারিকরাও।

‘হু’ আগেই আয়ুর্বেদকে মান‌্যতা দিয়ে দিল্লিতে গ্লোবাল সেন্টার তৈরির ব‌্যাপারে সবুজ সংকেত দিয়েছে। গোয়ার অনুষ্ঠানেও থাকছেন হু-এর এক ঝাঁক প্রতিনিধি। থাকছেন নেপাল, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মালদ্বীপ-সহ একাধিক দেশের প্রতিনিধিরাও। লিপিবদ্ধ হওয়া আয়ুর্বেদ সাফল্যের কাহিনী তো থাকছেই, এ যাবৎ উদ্ধার হওয়া আয়ুর্বেদ পাণ্ডুলিপির নমুনাও জনসমক্ষে আনা হবে। বৈদিক আহার, আয়ুর্বেদ কিভাবে অতিমারির মোকাবিলায় কাজ করেছে, পশু চিকিৎসায় আয়ুর্বেদের ব‌্যবহার-এই সব বিষয় নিয়েও থাকছে ম‌্যারাথন পর্ব। পাশাপাশি, আয়ুর্বেদকে কাজে লাগিয়ে ব‌্যবসার সম্ভাবনার কথাও তুলে ধরা হবে দেশ-বিদেশের সামনে। সাড়ে চার হাজার অতিথি ও প্রায় ৩ লক্ষ মানুষ অংশ নেবেন এই কংগ্রেসে।

[আরও পড়ুন: ফৌজদারি মামলা থাকলেই সরকারি চাকরিতে বঞ্চনা নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে