২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেভিগেশন চার্ট ছাড়াই আকাশে উড়ে গিয়েছিল গো-এয়ার সংস্থার একটি বিমান। কিছুক্ষণ বাদে বিষয়টি নজরে আসে পাইলটের। আর তারপর সঙ্গে সঙ্গে সেটিকে মাঝ আকাশ থেকে বিমানবন্দরে ফিরিয়ে নিয়ে আসেন তিনি। শুক্রবার ঘটনাটি ঘটেছে দিল্লি বিমানবন্দরে।

[আরও পড়ুন: বরখাস্ত যৌন হেনস্তায় অভিযুক্ত মেজর জেনারেল, পাবেন না পেনশনও]

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দিল্লি থেকে ব্যাংকক যাওয়ার কথা ছিল গো-এয়ারের এ৩২০এনইও এয়ারক্রাফটের। ১৪৬ জন যাত্রীকে নিয়ে সঠিক সময়ে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর টেকঅফও করে বিমানটি। কিন্তু, আকাশে ওড়ার পর পাইলট দেখেন বিমানে নেভিগেশন চার্ট নেই। এরপর মাঝ আকাশ থেকে তড়িঘড়ি ফেরত আসেন তিনি।

এপ্রসঙ্গে গো-এয়ারের এক মুখপাত্র বলেন, নেভিগেশনের জন্য প্রতিটি বিমানেই ওই চার্ট রাখা থাকে। তবে ওই বিমানটি সদ্য গো-এয়ারে আনা হয়েছিল। আর বিমানটিকে ভারতের মধ্যেই পরিষেবার জন্য ব্যবহার করা হচ্ছিল। তাই ভুলবশত সেখানে নেভিগেশন চার্ট রাখা ছিল না। তাছাড়া যে বিমানটির ব্যাংকক যাওয়ার কথা ছিল শেষমুহূর্তে যান্ত্রিক ত্রুটির জন্য তা বাতিল করে দেওয়া হয়। এর বদলে এই বিমানটিকে পাঠানো হয়। এই বদলের সময় নেভিগেশন চার্ট নতুন বিমানে রাখা হয়নি। বিষয়টি কারও মাথাতেও ছিল না। তাই সমস্যায় পড়তে হয়। পরে অবশ্য নেভিগেশন চার্ট নিয়ে ফের ব্যাংককের উদ্দেশে রওনা দেয় বিমানটি।

[আরও পড়ুন: পেহলু খান গণপিটুনি কাণ্ডের রায় নিয়ে বিতর্কিত টুইট, ফৌজদারি মামলা প্রিয়াঙ্কার বিরুদ্ধে]

বিমানের সঠিক যাত্রাপথ নির্ধারণের জন্য প্রয়োজন হয় নেভিগেশন চার্টের। কোন পথে তাড়াতাড়ি গন্তব্যে পৌঁছে যাওয়া যাবে বা কোন রুটে উড়লে বিপদের সম্ভাবনা আছে সবকিছুই জানা যায় এই চার্টের সাহায্যে। তাই বিমানে ওই চার্ট থাকা অত্যন্ত জরুরি। তাই শুক্রবারের ওই ঘটনার জেরে অস্বস্তিতে পড়েছে গো-এয়ার কর্তৃপক্ষ। বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, গো-এয়ারের বিমানের প্রাথমিক ও মূল লক্ষ্য হল যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা প্রদানের। পাইলট ও বিমানকর্মীরা যখন বুঝতে পারেন নেভিগেশন চার্ট নেওয়া হয়নি, তখনই দ্রুততার সঙ্গে বিমান ফিরিয়ে আনা হয়। রুট-ম্যাপ ছাড়া বিমান চালালে বিপদের সম্ভাবনা থেকে যায়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং