১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উৎসবের মরশুমে দেশে সোনার আকাল! লাফিয়ে বাড়তে পারে দাম

Published by: Biswadip Dey |    Posted: October 5, 2022 4:01 pm|    Updated: October 5, 2022 4:02 pm

Gold-supplying banks have cut back shipments to India ahead of major festivals। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার বিজয়া দশমী তথা দশেরা। সামনেই ধনতেরাস ও দিওয়ালি। উৎসবের এই মরশুমে সোনা (Gold) কেনার ধুম পড়ে যায় প্রতি বছরই। কিন্তু এবার এহেন সময়ই চরম দুঃসংবাদ। তৈরি হয়েছে সোনার সংকটের আশঙ্কা। যার ফলে বাড়তে পারে দামও! কিন্তু কেন? এর নেপথ্যে রয়েছে চিন ও তুরস্ক। কীভাবে? আসলে সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা যাচ্ছে, ভারতে সোনার আমদানিতে ভাটা পড়তে পারে। কেননা এই মুহূর্তে বিশ্ব বাজারের ফোকাস রয়েছে চিন ও তুরস্কের দিকেই। আর এতেই সিঁদুরে মেঘ দেখছে ওয়াকিবহাল মহল।

ঠিক কী জানাচ্ছে রয়টার্স? সংবাদ সংস্থার রিপোর্ট অনুসারে, সাধারণত প্রতি বছরই উৎসবের মরশুমে ভারতে বেশি পরিমাণে সোনা সরবরাহ করে দেশের শীর্ষ সোনা সরবরাহকারীরা। ভারতের ক্ষেত্রে সবথেকে বেশি সোনা আমদানি করা হয় আইসিবিসি ব্যাংক, জে পি মর্গ্যান ও স্ট্যান্ডার্ড চ্যাটার্ড থেকে। কিন্তু সূত্রানুসারে, প্রতি বছরের তুলনায় অন্তত ১০ শতাংশ সোনা সরবরাহ করছে ব্যাংকগুলি।

[আরও পড়ুন: আরব দেশে বৃহত্তম হিন্দু মন্দির, সম্প্রীতির বার্তায় দুয়ার খুলল দশেরায়]

কিন্তু কেন? ভারতে সোনার দর বিশ্ববাজারের তুলনায় ১ থেকে ডলার বেশি। সেই তুলনায় চিন ও তুরস্কের দর কম। এই দুই দেশের ক্রেতারা অনেক বেশি প্রিমিয়াম দিয়ে সোনা কিনছে। আর সেই কারণেই ভারতের বাজারের প্রতি আগ্রহ কমছে। পরিসংখ্যান বলছে সেপ্টেম্বরে ভারতে সোনা আমদানি একলাফে ৩০ শতাংশ কমেছে গত বছরের তুলনায়। সেখানে তুরস্কে সোনার আমদানি বেড়েছে ৫৪৩ শতাংশ। এদিকে হংকংয়ের মাধ্যমে চিনে সোনার আমদানি ৪০ শতাংশ বেড়ে চার বছরের রেকর্ড ভেঙে দিয়েছে।

সব মিলিয়ে ভারতের বাজারে সোনার চাহিদা বাড়লেও আমদানি কমছে। যার ফলে সোনার দাম আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। উৎসবের মরশুমের পরেই রয়েছে বিয়ের মরশুম। তাই সব মিলিয়ে সোনার ক্রেতাদের কপালে চিন্তার ভাঁজ।

[আরও পড়ুন: একের বদলে চার! কিমকে ‘জবাব’ দিতে পালটা ক্ষেপণাস্ত্র ছুঁড়ল দক্ষিণ কোরিয়া ও আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে