BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

ভক্তদের জন্য সুখবর, করোনাতঙ্ক কাটিয়ে ১ জুলাই শুরু হচ্ছে চারধাম যাত্রা

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 12, 2020 4:24 pm|    Updated: June 12, 2020 10:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভক্তের সঙ্গে ভগবানের দেখা হতে চলেছে শীঘ্রই। ১ জুলাই থেকেই তীর্থযাত্রীদের জন্য শুরু হচ্ছে চারধাম যাত্রা (Chardham Yatra)। দীর্ঘদিন পর কেদারনাথ, বদ্রিনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রী দর্শন করা যাবে। তবে করোনা সংক্রমণের কথা মাথায় রেখে নয়া গাইডলাইন প্রকাশ করেছে উত্তরাখণ্ডের সরকার।

দেশের সকল ভক্ত-দর্শনার্থীদের জন্যও সুখবর। ১ জুলাই থেকে গোটা দেশের তীর্থযাত্রীরাই যেতে পারবেন কেদারনাথ, বদ্রিনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রী দর্শনে। ৮ জুনের বিজ্ঞপ্তিতে বলা হয়, শুধুই উত্তরাখণ্ডের স্থানীয় বাসিন্দারা চারধাম দর্শনে যেতে পারবেন। তবে রেড জোন বা কন্টেইনমেন্ট জোনের বাসিন্দাদের জন্য বলবৎ রয়েছে নিষেধাজ্ঞা। বিজ্ঞপ্তিতে বলা হয়, এক দিনে সর্বাধিক ১২০০ যাত্রী বদ্রিনাথে, ৮০০ যাত্রী কেদারনাথে, ৬০০ যাত্রী গঙ্গোত্রী ও ৪০০ যাত্রী যমুনোত্রীতে যেতে পারবেন। তবে এদিন জানানো হয়, ১ জুলাই থেকে সেরকম কোনও বিধি নিষেধ থাকছে না। দেশের সকল ভক্তরাই যেতে পারেবন চার ধাম যাত্রায়। তবে সংক্রমণ রুখতে নির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করে উত্তরাখণ্ডের সরকার।

[আরও পড়ুন:করোনা যোদ্ধাদের কুর্নিশ জানাতে গান বাঁধলেন ITBP জওয়ান]

সকাল ৭টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত খোলা থাকছে চারধাম। চার ধামেই ভক্তদের শারীরিক দূরত্ব বজায় রাখা আবশ্যিক। পাশাপাশি মাস্ক পরা-সহ অন্যান্য সতর্কতামূলক নিয়ম মেনে চলতে হবে। দর্শনের আগে টোকেন সংগ্রহ করতে হবে। দর্শনের নির্দিষ্ট সময় আর দিন লেখা থাকবে টোকেনে। কেদারনাথ মন্দিরে ঢোকার লাইন সর্বাধিক ১২০ মিটার লম্বা হতে পারে। প্রতিটি দর্শনার্থীর মধ্যে ২ মিটার ব্যবধান থাকতে হবে। বদ্রিনাথে মন্দিরে ঢোকার লাইন সর্বাধিক ২৪০ মিটার লম্বা হতে পারে। কেদারনাথে একঘণ্টায় ৮০ জন দর্শনার্থী ও বদ্রিনাথে এক ঘণ্টায় ১২০ জন দর্শনার্থী মন্দিরে প্রবেশ করতে পারবেন। কেদারনাথে দর্শনের সময় ১ মিনিট, বদ্রিনাথে ৩০ সেকেন্ড।

[আরও পড়ুন:‘অতিলৌকিক’ চুম্বনে সারল না রোগ, করোনায় মৃত ‘কিসিং বাবা’]

সূত্রের খবর, ১ জুলাই থেকে আর কী কী নিয়ম চালু হবে তা শীঘ্রই ঘোষণা করবে উত্তরাখণ্ড সরকার। তবে সরকারের সব নিয়ম মেনে চললে দর্শনার্থীদের কোনও সমস্যা হবে না বলে জানানো হয় সরকারের তরফ থেকে অগত্যা ভক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবেন বলেও আগাম সতর্ক করে দেওয়া হয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement