BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নির্দেশ না মানলে কড়া পদক্ষেপ, ৫৯টি চিনা অ্যাপ কর্তৃপক্ষকে হুঁশিয়ারি কেন্দ্রের

Published by: Sandipta Bhanja |    Posted: July 22, 2020 11:45 am|    Updated: July 22, 2020 11:45 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপত্তি যেন কিছুতেই পিছু ছাড়ছে না ৫৯টি চিনা (China) অ্যাপের। জুন মাসেই মোদি সরকার ‘ডিজিটাল স্ট্রাইক’ করে একধাক্কায় এতগুলো অ্যাপ (App) নিষিদ্ধ করেছে। শুধু তাই নয়, জুলাই মাসের গোড়ার দিকেই তাদের জন্য ৭৯টি প্রশ্নের তালিকা তৈরি করেছে Electronics and Information Technology (MEITY) মন্ত্রক। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই প্রশ্নের জবাব দিতে না পারলে টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপকে এ দেশে চিরকালের মতো নিষিদ্ধ করে দেওয়া হবে বলেও জানানো হয়েছিল। এবার সেই অ্যাপগুলিকেই ফের কড়া বার্তা দেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফে।

মঙ্গলবার সংশ্লিষ্ট অ্যাপের সংস্থাগুলিকে কড়াভাবে নির্দেশ পালন করার জন্য বার্তা দেওয়া হয়েছে। সরকারের নির্দেশ না মানলে কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে বলেও ফের সতর্ক করল কেন্দ্র। সবক’টি সংস্থাকে এদিন তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে চিঠি লেখা হয়েছে। সেই চিঠিতে বলা হয়েছে যে, নিষিদ্ধ হওয়ার পরও যদি অ্যাপগুলি কোথাও চলে, তাহলে তা শুধুমাত্র বেআইনিই নয়, এমনকী তথ্য প্রযুক্তি আইনের আওতায় সেগুলি গুরুতর অপরাধও। কাজেই নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির মধ্যে কোনও একটি চিনা অ্যাপকেও যদি এখনও ভারতে ব্যবহার করা হয়, তাহলে সেক্ষেত্রে কড়া ব্যবস্থা নেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফে। তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে দেওয়া নির্দেশ চিনা অ্যাপ সংস্থাগুলি অমান্য করলেই কড়া পদক্ষেপ করা হবে বলে মঙ্গলবার ফের হুঁশিয়ারি দিল সরকার।

[আরও পড়ুন: করোনা আবহে ভারতীয় বাজারে জাঁকিয়ে বসছে Zoom অ্যাপ, খুলল টেকনোলজি সেন্টার]

কেন্দ্রের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। এমনকী, ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে। ভারতের প্রতিরক্ষা, নিরাপত্তাকেও নষ্ট করার চেষ্টা করছে এই অ্যাপগুলি। তাই এই ৫৯টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। চিনের সঙ্গে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে মোদি সরকারের এই পদক্ষেপকে নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেও আখ্যা দিয়েছে ওয়াকিবহাল মহল। তাঁদের কথায়, কেন্দ্রের এই ডিজিটাল স্ট্রাইকের জেরে চিনের অর্থনীতি ব্যাপক ধাক্কা খাবে।

[আরও পড়ুন: এয়ারটেল গ্রাহক হয়েও ফ্রি Zee5 সাবস্ক্রিপশন পাচ্ছেন না? এই প্ল্যানে রিচার্জ করুন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement