৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে ভারতীয় বাজারে জাঁকিয়ে বসছে Zoom অ্যাপ, খুলল টেকনোলজি সেন্টার

Published by: Sulaya Singha |    Posted: July 21, 2020 9:01 pm|    Updated: July 21, 2020 9:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের লকডাউনের ক্রিজে বেশ জাঁকিয়ে ব্যাট করছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম (Zoom)। এই সুযোগেই ভারতীয় বাজারে নিজেদের দীর্ঘমেয়াদি পরিকল্পনা কষে ফেলেছে তারা। এবার বেঙ্গালুরুতে একটি টেকনোলজি সেন্টার বা প্রযুক্তি কেন্দ্র খুলল জুম।

আমেরিকান কোম্পানিটির প্রোডাক্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রেসিডেন্ট ভেলচ্যামি শংকরলিঙ্গম বলেন, “আমাদের কাছে বিশ্বমানের কর্মীরা রয়েছেন। তবে বাজারের চাহিদা বুঝে নিজেদের কাজও বাড়াতে হবে। আর আমাদের অভিজ্ঞতা বলছে, ভারতেরই সেরা প্রতিভা লুকিয়ে রয়েছে। তাই জুমের ইঞ্জিনিয়ারিং লিডারশিপের সাপোর্টের জন্যই বেঙ্গালুরুতে নতুন সেন্টার খোলার সিদ্ধান্ত নেওয়া হয়।” বেঙ্গালুরুতে নয়া অফিস খোলার অর্থ এই বাজারে অনেকেরই কর্মসংস্থান হবে। জুমের তরফে জানানো হয়েছে, তাঁরা ডেভেলপার, ইঞ্জিনিয়ার, আইটি, সিকিওরিটি নিয়োগ করবে। বিজনেস অপারেশনসের জন্যও কর্মী নিয়োগ করা হবে। শীঘ্রই নিয়োগের প্রক্রিয়া চালু হবে বলেও জানান শংকরলিঙ্গম।

[আরও পড়ুন: এয়ারটেল গ্রাহক হয়েও ফ্রি Zee5 সাবস্ক্রিপশন পাচ্ছেন না? এই প্ল্যানে রিচার্জ করুন]

অল্প সময়ের মধ্যেই ভারতে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে এই অ্যাপ। কারণ এই জুম অ্যাপের মাধ্যমে একসঙ্গে একশোজনের সঙ্গে অনায়াসে ভিডিও চ্যাট করা সম্ভব। আর দেশে করোনা মোকাবিলায় লকডাউনের জেরে স্কুল-কলেজ থেকে অফিস-কাছারি, এমনকী ক্রীড়াবিদদের কোচিংও চলছে অনলাইনে। আর পরস্পরের প্রতি যোগাযোগ স্থাপন করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে জুম। যদিও ইউজারদের তথ্যফাঁসের অভিযোগ উঠেছিল সংস্থার বিরুদ্ধে। তবে তার কোনও প্রমাণ মেলেনি। তাই বেশ রমরমিয়েই চলছে অ্যাপটি। কোম্পানি জানাচ্ছে, শুধু গত জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যেই ভারতের তাদের ব্যবসার ৬,৭০০ শতাংশ বৃদ্ধি হয়েছে।

তবে ‘বিদেশি’ জুমকে টেক্কা দিতে বাজারে এসেছে জিওমিটের (JioMeet) মতো ‘দেশি’ ভিডিও চ্যাটিং প্ল্যাটফর্ম। প্রতিযোগিতায় শামিল Airtel BlueJeans-ও। এমন পরিস্থিতিতে বেঙ্গালুরুতে অফিস খোলার কথা ঘোষণা করে মার্কিন সংস্থা বুঝিয়ে দিতে চাইল, তারা লম্বা রেস খেলতেই নেমেছে।

[আরও পড়ুন: করোনা নিয়ে ভুল ধারণা দূর করতে এবার নতুন উপায় বের করল ফেসবুক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement