১৩ অগ্রহায়ণ  ১৪২৭  সোমবার ৩০ নভেম্বর ২০২০ 

Advertisement

পর্যটক ছাড়া প্রবাসী ও বিদেশি নাগরিকদের ভারতে আসার অনুমতি দিল কেন্দ্র

Published by: Soumya Mukherjee |    Posted: October 22, 2020 4:46 pm|    Updated: October 22, 2020 4:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকটি দেশের সঙ্গে এয়ার বাবল ব্যবস্থার মধ্যে দিয়ে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হওয়ার পরেই জল্পনা শুরু হয়েছিল। বৃহস্পতিবার তা সত্যি করে পর্যটন ছাড়া অন্য কাজের জন্য ভারতে আসতে চাওয়া বিদেশিদের ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর ফলে প্রবাসী ভারতীয় ও বিভিন্ন কাজের জন্য এদেশে আসতে চাওয়া বিদেশি নাগরিকরা উপকৃত হবেন।

বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, প্রবাসী ভারতীয় (OCI) ও ভারতীয় বংশোদ্ভূত (PIO)-সহ সমস্ত বিদেশি নাগরিকদের আকাশ ও জলপথে ভারতে আসার অনুমতি দেওয়া হচ্ছে। পর্যটন ছাড়া অন্য যে কোনও দরকারে তাঁরা ভারতে আসতে পারেন। পর্যটক ছাড়া অন্যদের এদেশে আসা ও যাওয়ার উপর ছাড় দেওয়া হবে। যাঁরা ভিসা পাবেন তারা অনুমোদিত বিমানবন্দর ও সমুদ্র বন্দরের মাধ্যমে এই সুবিধা নিতে পারবেন।

[আরও পড়ুন: ‘আত্মনির্ভর’ হতে গেলে রপ্তানির সঙ্গে আমদানিও প্রয়োজন, সরকারকে পরামর্শ রঘুরাম রাজনের ]

মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, ইলেকট্রনিক, টুরিস্ট ও মেডিক্যাল ভিসা ছাড়া অন্য সমস্ত ভিসা তাৎক্ষণিকভাবে কার্যকর হচ্ছে। কোনও বিদেশি নাগরিক যদি চিকিৎসা সংক্রান্ত বিষয়ের জন্য ভারতে আসতে চান তাঁকে মেডিক্যাল অ্যাটেনডেন্ট-সহ ভিসার জন্য আবেদন করতে হবে।

করোনা মহামারীর কারণে কয়েকমাস ধরে ভারতে আসা ও বিদেশে যাওয়া বন্ধ ছিল। কিন্তু, এখন তা ফের আস্তে আস্তে চালু করার পথে এগোতে শুরু করল কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: ক্ষমতায় এলে বিনামূল্যে করোনা ভ্যাকসিন, ১৯ লক্ষ চাকরি! বিহারের ইস্তেহারে চমক বিজেপির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement