১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আত্মনির্ভর’ হতে গেলে রপ্তানির সঙ্গে আমদানিও প্রয়োজন, সরকারকে পরামর্শ রঘুরাম রাজনের

Published by: Biswadip Dey |    Posted: October 22, 2020 4:31 pm|    Updated: October 22, 2020 4:31 pm

‘In order to export, you have to import’: Raghuram Rajan cautions against import substitution | Sangbad Pratidin

ফাইল চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আত্মনির্ভর ভারত’ (Aatmanirbhar Bharat) গড়তে হলে রপ্তানি করার সঙ্গে সঙ্গে আমদানি করাও জরুরি। এমনই মতপ্রকাশ করলেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন (Raghuram Rajan)। বুধবার ‘সেন্টার ফর ফিনান্সিয়াল স্টাডিজ’ আয়োজিত এক ওয়েবিনারে বক্তব্য রাখার সময় একথা বলেন তিনি। তাঁর কথায়, ভারত আগেও আমদানির বিকল্প খোঁজার রাস্তায় গেছে। কিন্তু সফল হতে পারেনি।

তিনি বলেন, ‘‘আমদানি (Import) হ্রাস করতে শুল্ক আরোপ করার দিকে যদি ফোকাস থাকে, তাহলে বলব আমরা গত কয়েক বছর ধরেই এমন করেছি। আমি মনে করি এই পথে চলতে গিয়ে আমরা ব্যর্থ হয়েছি। এই পথে যাওয়ার বিষয়ে আমি সতর্ক করতে চাই।’’ তিনি জানান, রপ্তানি করার জন্য আমদানি করাও জরুরি। উদাহরণ হিসেবে তিনি চিনের উল্লেখ করেন। তাঁর মতে চিন রপ্তানি শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছিল। প্রথমে তারা বাইরে থেকে নানা পণ্য আমদানি করে সেগুলি একত্রিত করেছিল। তারপর সেগুলিকেই পণ্য হিসেবে রপ্তানি করেছিল।

[আরও পড়ুন: ‘অনেক সুযোগ পেয়েও বিহারের জনতার সঙ্গে প্রতারণা করেছেন’, নীতীশকে আক্রমণ লালুর]

তিনি আরও বলেন, ‘‘শুল্ক না বাড়িয়ে ফোকাস রাখুন দেশে উৎপাদনের সঠিক পরিবেশ তৈরির দিকে।’’ দেশে উৎপাদনের জন্য আরও ভালো পরিবেশ তৈরি করার প্রসঙ্গে রঘুরাম রাজন বলেন, ‘‘আমি মনে করি, সামগ্রিক ব্যয়ের দিকে নজর রাখা দরকার। এখন মোটেই ফ্রি চেক বই খুলে রাখার সময় নয়। কিন্তু পরিকল্পনামাফিক ব্যয় লাভজনক হয়ে উঠতে পারে, যদি তা বুদ্ধিমত্তার সঙ্গে সাবধানতা অবলম্বন করে করা যায়।’’ তাঁর মতে সরকার এভাবে ব্যয় করলে তা দীর্ঘকালীন ক্ষেত্রে লাভজনক হতেই পারে। বিরোধীপক্ষ কিংবা সমালোচক সকলের মতামত শুনে ঐক্যমত গড়ে তোলার দিকেও জোর দেন তিনি। গণতন্ত্রে ঐক্যমত গড়ে তোলা খুব জরুরি বলেও জানান রঘুরাম রাজন।

[আরও পড়ুন: আত্মনির্ভর ভারতের সোপান হবে বাংলা থেকেই, পুজোর শুভেচ্ছাবার্তায় বললেন প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে