২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোল বদলে যাবে রাষ্ট্রপতি ভবনের! সংস্কারের জন্য ২০ হাজার কোটি বরাদ্দ কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: March 24, 2020 8:47 am|    Updated: March 24, 2020 2:03 pm

Govt notifies land use change for Rs 20,000-crore Delhi power corridor

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে করোনা (coronavirus) আতঙ্কের মধ্যেই বড় সিদ্ধান্ত মোদি সরকারের। রাষ্ট্রপতি ভবন ও তৎসংলগ্ন এলাকার সংস্কারের জন্য বরাদ্দ করা হল ২০ হাজার কোটি টাকা।গত বছরই ঠিক হয়েছিল নতুন করে গড়ে তোলা হবে লুটিয়েন্স দিল্লি। সেইমতো প্রস্তাবও দেয় কেন্দ্র। সেই প্রস্তাব গত সপ্তাহে সবার অলক্ষ্যেই পাশ হয়ে গিয়েছে। রাষ্ট্রপতি ভবন সংলগ্ন এলাকা সংস্কারের জন্য জমি ব্যাবহারের অনুমতিও পেয়ে গিয়েছে মোদি সরকার। সোমবার টুইট করে এমনটাই দাবি করেছেন প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর সরকার।

[আরও পড়ুন: করোনা রুখতে গাফিলতি করেছে কেন্দ্র’, লকডাউনের পর বিস্ফোরক অভিযোগ রাহুলের]

কেন্দ্রের পরিকল্পনা অনুযায়ী, ২০২২ সালের মধ্যে অর্থাৎ ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসের আগেই ঢেলে সাজানো হবে দিল্লির পাওয়ার করিডর। রাষ্ট্রপতি ভবন থেকে শুরু করে নর্থ ব্লক, সাউথ ব্লক এমনকী সংসদ ভবনও সংস্কার করা হবে। গত বছরই সব পরিকল্পনা সেরে ফেলা হয়েছে। এর জন্য প্রয়োজনীয় ৮৬ একর জমি এবং ২০ হাজার কোটি টাকা, দুইয়েরই ছাড়পত্র দিয়ে দিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন শিবরাজ, টানাপোড়েনের মাঝেই ফিরে পেলেন নিজের গড়]

রাষ্ট্রপতি ভবন ও সংসদ ভবন সংস্কারের দাবি দীর্ঘদিনের। গত বছরই সংসদ ভবন ও দিল্লির পাওয়ার করিডরের ভোল বদলের দাবি জানিয়েছিলেন স্পিকার ওম বিড়লা। তার আগের স্পিকার সুমিত্রা মহাজনও একই দাবি জানিয়েছেন।তাঁদের প্রস্তাব মেনেই এই পদক্ষেপ মোদি সরকারের। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে