Advertisement
Advertisement
small saving schemes

মূল্যবৃদ্ধির বাজারে সামান্য স্বস্তি মধ্যবিত্তর, একাধিক স্বল্প সঞ্চয় স্কিমে বাড়ল সুদের হার

কোন স্কিমে বিনিয়োগ করবেন?

Govt raises interest rates on most of the small saving schemes | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:March 31, 2023 7:26 pm
  • Updated:March 31, 2023 7:26 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের পর এবার স্বল্প সঞ্চয়ে সুদের হার সামান্য পরিমাণে বাড়াল সরকার। পোস্ট অফিসের একাধিক স্মল সেভিংস স্কিমে (Small Savings Scheme) সুদের হার ০.১ শতাংশ থেকে ০.৭ শতাংশ পর্যন্ত বাড়ানো হল। যার ফলে বহু মধ্যবিত্ত উপকৃত হবেন।

পোস্ট অফিসের সবচেয়ে জনপ্রিয় দুটি স্কিম সেভিংস ডিপোজিট (Savings Deposite) এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার বাড়ানো হয়নি। আগের মতো PPF-এ ৭.১ শতাংশ এবং সেভিংস ডিপোজিটে ৪ শতাংশ হারেই সুদ মিলবে। তবে বাকি বেশিরভাগ স্কিমেই সুদ বেড়েছে। সুদের হার সবচেয়ে বেশি বেড়েছে ন্যাশনাল সেভিংস স্কিমে। NSC-তে সুদের হার ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৫ শতাংশ করা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: স্ত্রীকে দেখভালের দায়িত্ব স্বামীর, ভিক্ষে করে হলেও খোরপোশ দিতে হবে! জানাল আদালত]

অন্যান্য স্কিমের মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার ৭.৬ শতাংশ থেকে বাড়িয়ে ৮ শতাংশ করা হল। সিনিয়র সিটিজেনদের (Senior Citizen) সেভিংস স্কিম এবং কিষান বিকাশ পত্রেও বেড়েছে সুদের হার। এই দুটি স্কিমেই সুদের হার বেড়েছে ০.২ শতাংশ। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে এখন থেকে সুদ মিলবে ৮.২ শতাংশ আর KVP-তে সুদ মিলবে ৭.৬ শতাংশ। কিষান বিকাশ পত্রের মেয়াদও আগের থেকে কমিয়ে ১২০ মাসের জায়গায় ১১৫ মাস করা হয়েছে। মান্থলি ইনকাম স্কিম অর্থাৎ MIS-এর সুদও ৩০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭.৪ শতাংশ করা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্মীকে তলব, সিজিওতে হাজিরার নির্দেশ]

মূল্যবৃদ্ধির বাজারে এই সুদের হার বৃদ্ধি মধ্যবিত্তর জন্য সামান্য হলেও স্বস্তির কারণ হতে পারে। কারণ এর ফলে খানিকটা হলেও বাড়বে সঞ্চয়ের প্রবণতা। যা পরোক্ষে বাজারের চাহিদা কমিয়ে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ