BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

মোবাইলে থাকতেই হবে ‘আরোগ্য সেতু’ অ্যাপ, সরকারি কর্মীদের নির্দেশ কেন্দ্রের

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 29, 2020 5:07 pm|    Updated: April 29, 2020 5:07 pm

An Images

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যেক সরকারি কর্মচারীকে বাধ্যতামূলভাবে নিজেদের মোবাইলে ডাউনলোড করতে হবে ‘আরোগ্য সেতু’ (Aarogya Setu) অ্যাপ। অফিসে যাওয়ার আগে প্রতিটি সরকারি কর্মচারীকে দেখে নিতে হবে নিজের শারীরিক পরিস্থিতি। তবেই অনুমতি মিলবে অফিসে যাওয়ার। কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে এই নির্দেশই দেওয়া হয়েছে।

করোনা মোকাবিলায় একটি অ্যাপ নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। ‘আরোগ্য সেতু’ নামের ওই অ্যাপের মাধ্যমে কোনও ব্যক্তির করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি কতটা তার ইঙ্গিত পাওয়া যায়। সেই অ্যাপ এবার সব কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোবাইল ফোনে ডাউনলোড করার নির্দেশ দেওয়া হয়। শুধু সরাসরি সরকারি কর্মীরাই নন, আউটসোর্স কর্মীদের মোবাইলেও এই অ্যাপ থাকা বাধ্যতামূলক করল কেন্দ্র। এদিন কেন্দ্রের পক্ষে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, এখনই প্রত্যেক অফিসার ও কর্মীকে ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড করতে হবে নিজেদের মোবাইল ফোনে। অফিসে ঢোকার আগে মোবাইল ফোনে ওই অ্যাপে দেখে নিতে হবে তাঁদের ব্যক্তিগত স্ট্যাটাস। ওই অ্যাপ যদি ‘সেফ’ অথবা ‘লো রিস্ক’ দেখায় তবেই অফিসে যোগ দেওয়া যাবে। যদি অ্যাপ স্ট্যাটাস ‘মডারেট’ (Moderate) বা ‘হাই রিস্ক’ দেখায় তাহলে তাঁর কাজে যোগ দেওয়ার দরকার নেই। সেক্ষেত্রে ১৪ দিনের সেল্ফ আইসোলেশনে থাকতে হবে সংশ্লিষ্ট কর্মীটিকে।

[আরও পড়ুন:শতাধিক দরিদ্রের খাবারের ঠিকানা কাবেরী সেতু, সামাজিক দূরত্ব মেনেই চলছে আয়োজন]

এর আগে শিক্ষাক্ষেত্রে এই অ্যাপটির ব্যবহার করতে আর্জি জানিয়েছিল সরকার। সিবিএসই-র তরফে সমস্ত স্কুলের অধ্যক্ষকে এই অ্যাপ ব্যবহার করার জন্য আবেদন করা হয়। এই অ্যাপে ব্লুটুথ (Bluetooth) তথ্যের নিরিখে অ্যাপ ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে সংক্রমিত ব্যক্তির কাছাকাছি তিনি আছেন কিনা। তাঁর চলাফেরার ক্ষেত্রে রিস্ক ফ্যাক্টর কতটা রয়েছে সেটা জানিয়ে দেব ‘আরোগ্য সেতু’ অ্যাপ। এই অ্যাপের সমস্ত তথ্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দ্বারা প্রদত্ত। ব্লুটুথ তথ্যের ক্ষেত্রে গোপনীয়তা সংক্রান্ত বিতর্কও রয়েছে। তবে অ্যাপে রেজিস্ট্রেশনের সময় বলা হয়, আপনার তথ্য কেবল মাত্র কেন্দ্রীয় সরকারের সঙ্গেই শেয়ার করা হবে। এই অ্যাপ আপনার নাম ও ফোন নম্বর কোনওটাই প্রকাশ্যে আনা হবে না।

[আরও পড়ুন:উপার্জনের আশায় জঙ্গলে মাছ ধরতে যাওয়াই কাল, বাঘের আক্রমণে মৃত্যু মৎস্যজীবীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement