BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

বিশ্বকে পথ দেখাচ্ছে ভারত, আরোগ্য সেতু অ্যাপের প্রশংসায় পঞ্চমুখ বিশ্ব ব্যাংক

Published by: Sulaya Singha |    Posted: April 14, 2020 4:34 pm|    Updated: April 14, 2020 4:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোথায় করোনা আক্রান্তের সংখ্যা বেশি? করোনা সংক্রমিত মানুষের সংস্পর্শে এসেছেন কি? এমন হাজারো প্রশ্নের উত্তর দেয় আরোগ্য সেতু অ্যাপ। ব্লু-টুথ প্রযুক্তি এবং লোকেশন ডেটার মাধ্যমে COVID-19 আক্রান্তদের খুঁজে বের করতে পারে এই অ্যাপ। আর তাই ভারতে করোনা মোকাবিলায় এই অ্যাপই হয়ে উঠেছে ব্রহ্মাস্ত্র। কেন্দ্রের তৈরি আরোগ্য সেতু গোটা বিশ্বকে পথ দেখাচ্ছে। সেই কারণেই বিশ্ব ব্যাংকের (World Bank) প্রশংসা কুড়োল এই অ্যাপ।

সম্প্রতি অ্যাপেল ও গুগল যৌথভাবে একটি করোনা কনট্যাক্ট ট্রেসিং টুল চালু করেছে। ফোন নম্বরের সূত্র ধরে করোনার বিস্তৃতি বলে দিচ্ছে গুগল। কিন্তু তারও আগে বাজারে আসে আরোগ্য সেতু। লকডাউনের আবহে হু হু করে ডাউনলোড হতে থাকে এই অ্যাপ। যাতে উপকৃত হচ্ছেন হাজার হাজার মানুষ। এই অ্যাপের মাধ্যমে দেশে করোনা পরিস্থিতির উপর নজরদারি চালাতে পারছে সরকারও। করোনা আক্রান্তদের সমস্ত গতিবিধি ধরা পড়ছে এই অ্যাপে। যা করোনা রোধে বড় ভূমিকা পালন করেছে। আর সেই জন্যই আরোগ্য সেতুর ভূয়সী প্রশংসা করল বিশ্ব ব্যাংক।

একটি সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, আরোগ্য সেতুর প্রশংসা করে বিশ্ব ব্যাংক বলে, COVID-19-এর প্রকোপ বুঝতে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। পূর্ব এশিয়ায় এই প্রযুক্তি করোনা মোকাবিলায় বিশেষভাবে সাহায্য করছে। সম্প্রতি ভারত আরোগ্য সেতু অ্যাপ তৈরি করেছে। যা স্মার্টফোনের মাধ্যমে মানুষের লোকেশন ট্র্যাক করতে পারে। তারপরই বলে দেয়, সেই ব্যক্তি করোনা পজিটিভি কি না। কিংবা তিনি করোনা রোগীর সংস্পর্শে এসেছেন কি না।

[আরও পড়ুন: লকডাউনে প্রয়োজন ছাড়া বাইরে না, মিম শেয়ার করে বার্তা কলকাতা পুলিশের]

নীতি আয়োগের অমিতাভ কান্ত টুইটারে লেখেন, “করোনা আক্রান্তদের চিহ্নিত করতে বিশ্বকে পথ দেখাচ্ছে ভারত। এতে যেমন ব্যক্তিগত তথ্যও সুরক্ষিত থাকবে, তেমন হাজার হাজার মানুষ উপকৃতও হবেন। দেখে ভাল লাগল যে আরোগ্য সেতুর পথে হেঁটেই গুগল ও অ্যাপেলও কনট্যাক্ট ট্রেসিং টুল এনেছে।”

ইতিমধ্যেই গুগল প্লে স্টোর থেকে এক কোটিরও বেশি মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছেন। অ্যাপেল স্টোর থেকেও এই অ্যাপ প্রচুর পরিমাণ ডাউনলোড হয়েছে। মঙ্গলবারও জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরোগ্য সেতুর কথা উল্লেখ করেন। অ্যাপটি ডাউনলোডের অনুরোধ জানান। এবং অন্যদেরও তা ব্যবহারে উৎসাহ দিতে বলেন।

[আরও পড়ুন: লকডাউনেও মিলবে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী, পরিষেবা চালু করল Flipkart]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement