১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আরোগ্য সেতু কি আদৌ নিরাপদ? প্রশ্ন তুললেন ফরাসি ‘এথিক্যাল হ্যাকার’

Published by: Monishankar Choudhury |    Posted: May 7, 2020 1:42 pm|    Updated: May 7, 2020 1:42 pm

An Images

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে করোনা মোকাবিলায় সরকারের অন্যতম অস্ত্র ‘আরোগ্য সেতু’ অ্যাপ। ‘ইউজার’ বা ব্যবহারকারীর লোকেশন ও অন্যান্য তথ্য জমা করে অ্যাপটি কোভিড-19 হটস্পট খুঁজে বের করে। তবে অ্যাপটি থেকে ব্যক্তিগত তথ্য চুরি যেতে পারে বলে সদ্য দাবি করেছিলেন এক ফরাসি ‘এথিক্যাল হ্যাকার’। সেই মর্মে বুধবার বিবৃতি দিয়ে সরকার সাফ জানিয়েছে, আরোগ্য সেতু অ্যাপ সুরক্ষিত। পাশাপাশি, বিষয়টি নিয়ে তৎপর হওয়ায় ফরাসি হ্যাকার ইলিয়ট অ্যান্ডারসনকে ধন্যবাদ জানিয়েছে ‘টিম আরোগ্য সেতু’।

[আরও পড়ুন: লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, ভাইজাগ গ্যাস দুর্ঘটনা কাণ্ডে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী]

সম্প্রতি টুইটারে ইলিয়ট অ্যান্ডারসন নামের এক ফরাসি এথিক্যাল হ্যাকার দাবি করেছেন, আরোগ্য সেতু অ্যাপে একটি ‘ছিদ্র’ খুঁজে পেয়েছেন তিনি। যার  ফলে ৯ কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য চুরি যেতে পারে। তারপর আরও একাধিক টুইটে ওই হ্যাকার দাবি করেন, বিষয়টি নজরে আসতে তাঁর সঙ্গে যোগাযোগ করেছে ভারত সরকারের দুই সংস্থা– ‘National Informatics Centre (NIC) ও Indian Computer Emergency Response Team (ICERT)। তাদের কাছে অ্যাপটির নিরাপত্তাজনিত বিষয় তুলে ধরেন তিনি। তবে শীঘ্রই সমস্যা না মিটলে অ্যাপটিতে কোথায় গলদ রয়েছে সেই বিষয়টি টুইটারে পোস্ট করবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন অ্যান্ডারসন। বলে রাখা ভাল, ইন্টারনেট ও ডার্ক ওয়েব-এর দুনিয়ায় ‘ ‘এথিক্যাল হ্যাকার’রা অনেকটাই চৌকিদারের মতো। মাইনে না নিয়েও তাঁরা নেটদুনিয়াকে সুরক্ষিত রাখে। প্রায় প্রত্যেকটি দেশেই ‘এথিক্যাল হ্যাকার’রা রয়েছেন যাঁরা পর্দার আড়ালে থেকে দেশের সেনাবাহিনীর তথ্য ভাণ্ডারে হওয়া নিয়মিত হামলার মোকাবিলা করছেন।      

        

এদিকে, আরোগ্য সেতু’র তরফে একটি বিবৃতি জারি করে সরকার সাফ জানিয়েছে, অ্যাপটি সম্পূর্ণ সুরক্ষিত। এর থেকে তথ্য চুরি যাওয়ার কোনও ভয় নেই। পাশাপাশি, লোকেশন ও কোভিড-১৯ স্ট্যাটাস নিয়ে অ্যান্ডারসন যে আশঙ্কার কথা বলেছেন তা ভিত্তিহীন। অ্যাপটি প্রত্যেক ইউজারের লোকেশন কোডে পরিবর্তিত করে সুরক্ষিত সার্ভারে রাখছে। এবং অ্যাপটি ডাউনলোড করার সময় ‘প্রাইভেসি পলিসি’তে বিষয়টি ইউজারকে জানিয়ে দেওয়া হয়। প্রসঙ্গত, আরোগ্য সেতু অ্যাপ নিয়ে কয়েকদিন আগেই উদ্বেগ প্রকাশ করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর দাবি, এর মাধ্যমে সরকার মানুষের উপর নজিরদারি চালাতে পারবে। তবে রাহুল গান্ধীর এই দাবিকে নস্যাৎ করে তাঁর মন্তব্যের সমালোচনা করেন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।           

[আরও পড়ুন: গঙ্গাজলে মরতে পারে করোনা ভাইরাস? আইসিএমআর’কে গবেষণার প্রস্তাব কেন্দ্রের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement