২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

‘বুরহান-কাসভের বয়সও ছিল ২১,’ পরিবেশকর্মী দিশার গ্রেপ্তারিতে BJP সাংসদের মন্তব্যে বিতর্ক

Published by: Abhisek Rakshit |    Posted: February 15, 2021 6:01 pm|    Updated: February 15, 2021 6:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনের (Farmers Protest) সমর্থনে গ্রেটা থুনবার্গের (Greta Thunberg) শেয়ার করা ‘টুলকিট’ নিয়ে কম বিতর্ক হয়নি। সেটি শেয়ার করায় ইতিমধ্যে গ্রেপ্তার করা হয়েছে বেঙ্গালুরুর ২১ বছর বয়সী পড়ুয়া এবং পরিবেশকর্মী দিশা রবিকে। আর তাঁর গ্রেপ্তারির পরই টুইটারে বিতর্কিত মন্তব্য করে বসলেন তিনবারের BJP সাংসদ পিসি মোহন (PC Mohan)। পরিবেশবিদ দিশার সঙ্গে তুলনা করে বসলেন জঙ্গি বুরহান ওয়ানি এবং আজমল কাসভের। আর তাঁর এই বক্তব্যের পরই দেশজুড়ে বিতর্ক দেখা দিয়েছে।

বিতর্কিত ‘টুলকিট’টি সম্পাদনা করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন দিশা রবি। এই অভিযোগেই গ্রেপ্তার হয়েছেন তিনি। আদালতে তোলা হলে পাঁচদিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে বিজেপি সাংসদের টুইট, “বুরহান ওয়ানি ২১ বছর বয়সী ছিল। আজমল কাসভেরও বয়স ২১ ছিল। বয়স কেবল একটি সংখ্যা মাত্র। কেউ আইনের ঊর্ধ্বে নয়। আইন আইনের পথেই চলবে। যেকোনও অপরাধ সবসময়ে অপরাধই হয়।”

 

[আরও পড়ুন: ‘নেপাল-শ্রীলঙ্কায় ছড়িয়ে পড়বে বিজেপি’, ফের বিতর্কিত মন্তব্য বিপ্লব দেবের]

এদিকে, দিশার গ্রেপ্তারির পর এবার আরও দু’জন সমাজকর্মীর নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হল। তাঁরা হলেন নিকিতা জ্যাকব এবং শান্তনু। দিল্লি পুলিশ একটি বিবৃতিতে জানিয়েছে, “টুলকিটের ঘটনায় যুক্ত থাকায় নিকিতা জ্যাকব এবং শান্তনুর নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। স্পেশাল সেলের সাইবার ইউনিটের হাতে উপযুক্ত তথ্য প্রমাণও রয়েছে।” দিল্লি পুলিশের আরও দাবি, বিতর্কিত টুলকিট তৈরিতে এরাও যুক্ত ছিলেন।

এই ঘটনায় অবশ্য ইতিমধ্যে বিরোধী রাজনৈতিক দল এবং দেশের বিভিন্ন অংশের সমাজকর্মীরা দিশার পাশে দাঁড়িয়েছেন। দিশার মা মেয়ের গ্রেপ্তারির প্রসঙ্গে বলেছেন, “আমরা জানি কী হচ্ছে! মিডিয়ার সামনে এই নিয়ে মুখ খুলব না। আমরা আইনজীবীর পরামর্শ মতোই চলব। এই ঘটনায় এখনও মুখ খোলার সময় আসেনি।”

[আরও পড়ুন: করোনা যুদ্ধে মেক্সিকোকে সাহায্য ভারতের, বন্ধুত্ব অটুট রেখে পাঠানো হল কোভিশিল্ড]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement