BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘মোদির বিকল্প মমতাই, প্রমাণ করল গুজরাটের ফল’, বলছে তৃণমূল

Published by: Subhajit Mandal |    Posted: December 8, 2022 7:42 pm|    Updated: December 8, 2022 8:29 pm

Gujarat Assembly Election: TMC slams Congress after results declared | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটের ভোটের ফল আরও একবার প্রমাণ করল জাতীয় স্তরে বিজেপিকে একার হাতে রুখতে ব্যর্থ কংগ্রেস (Congress)। এমনটাই দাবি তৃণমূলের। এরাজ্যের শাসকদল বলছে, গুজরাটে কংগ্রেসের সঙ্গে সরাসরি লড়াই ছিল বিজেপির। সেখানে রাহুল গান্ধীদের ভরাডুবি বুঝিয়ে দিচ্ছে জাতীয় স্তরে বিকল্প নেতৃত্বের প্রয়োজন। আর সেটা দিতে পারেন একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বৃহস্পতিবার গুজরাট এবং হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ হয়েছে। যাতে দেখা যাচ্ছে অতীতের সব রেকর্ড ভেঙে গুজরাটে ১৫৬টি আসন পেয়েছেন মোদি-শাহরা (Amit Shah)। কংগ্রেস নামতে নামতে কুড়িরও নিচে নেমে গিয়েছে। আগেরবার যেখানে ৪১ শতাংশ ভোট পেয়েছিল কংগ্রেস, সেখানে এবার তাঁদের সংগ্রহ মোটে সাড়ে ২৭ শতাংশ। হিমাচলে কোনওক্রমে ক্ষমতায় প্রত্যাবর্তন করলেও গুজরাটের হার কংগ্রেসের সেই সাফল্যকে একপ্রকার ধামাচাপা দিয়ে দিয়েছে। গুজরাটে নিজেদের ব্যর্থতা ঢাকতে গিয়ে হাত শিবির বলছে, ভোটকাটুয়া আম আদমি পার্টি (Aam Aadmy Party) তাঁদের ক্ষতি করেছে।

[আরও পড়ুন: ঘরে-বাইরে বিরোধিতা সামলেও গুজরাট বিধানসভা নির্বাচনে জয়ী জাদেজার স্ত্রী]

যদিও কংগ্রেসের সেই যুক্তি মানতে নারাজ তৃণমূল। দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলছেন,”কংগ্রেসের আত্মসমালোচনা বিশেষ প্রয়োজন। হিমাচলে যেটুকু করেছে, গুজরাটে তা কেন পারল না? কেন গুজরাটে টক্কর দিয়ে লড়াই করা গেল না? কিছু বলতে গেলে গায়ে লেগে যাবে। ভারত জোড়ো যাত্রা করছে, অথচ গুজরাট (Gujarat) জুড়তে পারল না। কী করে হবে?” এর আগে গোয়া, মেঘালয়, ত্রিপুরার মতো রাজ্যে গিয়ে কংগ্রেসের ভোটে ভাগ বসানোর অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। যার জবাব দিয়ে কুণাল এদিন বলে দেন, “গুজরাটে তো বিজেপির সঙ্গে মূল লড়াই ছিল কংগ্রেসের! সেখানে করে দেখানোর জায়গা ছিল। মোদির রাজ্যে কীভাবে জয়রথ এগিয়ে নিয়ে যাওয়া যায়, ফাঁকা মাঠ পড়ে ছিল! যারা গুজরাতে ব্যর্থ, তারা একক সিদ্ধান্তে, দিল্লির লোকসভা সামলাতে পারবে?”

[আরও পড়ুন: একসঙ্গে ছ’টি লেনে ছুটবে গাড়ি! দেশের দীর্ঘতম এলিভেটেড ফ্লাইওভার তৈরি হচ্ছে কেরলে]

কুণালের সাফ কথা, “তৃতীয় বিকল্প বা অবিজেপি বিকল্পের ক্ষেত্রে, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, প্রগতিশীল শক্তির ক্ষেত্রে, তৃণমূলের প্রাসঙ্গিকতা এবং প্রয়োজনীয়তা এবং গুরুত্ব আজকের ফলে আবারও প্রমাণিত হল। নরেন্দ্র মোদির বিকল্প মুখ মমতা বন্দ্যোপাধ্যায়ই।” যাকে মোদির (Narendra Modi) বিকল্প হিসাবে কুণাল তুলে ধরছেন, তিনি অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য এই ফলাফল নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে গুজরাট প্রসঙ্গ এড়িয়ে গিয়েছেন। ভোটের ফল নিয়ে মুখ্যমন্ত্রীর সংক্ষিপ্ত প্রতিক্রিয়া,”হিমাচলে বিজেপি হেরে গেল, ভাল হল।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে