BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বিজেপিতে গিয়ে জয় হার্দিকের, জয় কংগ্রেসের জিগনেশেরও! কী হল বাকি হেভিওয়েটদের?

Published by: Biswadip Dey |    Posted: December 8, 2022 2:30 pm|    Updated: December 8, 2022 4:39 pm

Gujarat assembly poll 2022: heavyweight candidates। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার সকাল থেকেই ইঙ্গিত মিলেছিল। বেলা গড়াতেই পরিষ্কার, সপ্তমবারের জন্য গুজরাটে (Gujarat) ক্ষমতায় ফিরছে ‘ডবল ইঞ্জিন’ সরকার। পুরনো সব রেকর্ড চুরমার করে মোদিরাজ্যে ফের একবার বিজেপিরই (BJP) জয়জয়কার। স্বাভাবিক ভাবেই কৌতূহল রয়েছে হেভিওয়েট প্রার্থীদের নিয়েও। বিজেপি, কংগ্রেস ও আপের গুরুত্বপূর্ণ নেতাদের কী হল? শেষ পর্যন্ত কে জিততে চলেছেন? কে-ই বা পরাজয়ের তেতো বড়ি গিলছেন? দেখে নেওয়া যাক।

ভূপেন্দ্র প্যাটেল (Bhupendra Patel): গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল তাঁর কেন্দ্র ঘাটলোদিয়া আসন থেকে জয় প্রায় নিশ্চিত করে ফেলেছেন। বিজয় রূপানিকে সরিয়ে ২০২১ সালে তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী হন। নির্বাচনেও তিনিই মুখ্যমন্ত্রীর মুখ ছিলেন। শেষ পর্যন্ত নিজের কেন্দ্র থেকে জয়ী তিনি। এই নিয়ে টানা ৬ বার ওই কেন্দ্র থেকে জয়ী হলেন ভূপেন্দ্র। জিতলেন প্রায় ১ লক্ষ ৭০ হাজার ভোটে। আগামী সোমবার তিনি পুনরায় গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

হার্দিক প্যাটেল (Hardik Patel): পাতিদার আন্দোলনের অন্যতম মুখ হার্দিক কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন নির্বাচনের মাত্র কয়েক মাস আগে। হাত থেকে গেরুয়া শিবিরে যোগ দেওয়া তাঁর জয়ের পথকে সুগম করে কিনা সেদিকে নজর ছিল ওয়াকিবহাল মহলের। বীরামগাম আসন থেকে লড়ছেন তিনি। প্রথমে পিছিয়েও পড়েছিলেন। কিন্তু বেলা গড়াতেই এগিয়ে যান হার্দিক। ক্রমেই পরিষ্কার হয়ে যায় তিনিই জিতছেন। শেষ পর্যন্ত নিকটতম প্রতিদ্বন্দ্বীকে থেকে প্রায় ৩৪ হাজার ভোটে হারিয়ে জয়ী হয়েছেন তিনি।

[আরও পড়ুন: তাড়াহুড়ো করে ট্রেন থেকে নামতে গিয়ে বিপত্তি, রেললাইনে আটকে গেলেন তরুণী, তারপর…]

জিগনেশ মেভানি: গতবার নির্দল প্রার্থী হিসেবে লড়লেও কংগ্রেসের সাহায্যে জয়ী হয়েছিলেন তিনি। এবার কংগ্রেসের হয়ে ভদগাম কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন জিগনেশ মেভানি। কিন্তু গণনা শুরু হতেই পিছিয়ে যেতে শুরু করেন তিনি। বেলা গড়াতে না গড়াতেই স্পষ্ট হতে থাকে তিনি হারছেন। কিন্তু শেষ পর্যন্ত নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রার্থী মণিভাই জেঠাভাই বাঘেলাকে প্রায় চার হাজার ভোটে হারিয়ে জয়ী হয়েছেন তিনি।

অল্পেশ ঠাকুর: কংগ্রেস প্রার্থী হিসেবেই অল্পেশ ঠাকুর গতবার বিধায়ক হয়েছিলেন। এবার দক্ষিণ গান্ধীনগর থেকে তিনি বিজেপির হয়ে ভোটে দাঁড়িয়েছিলেন। প্রবল গেরুয়া হাওয়াকে সঙ্গে নিয়ে তাঁর জয় স্রেফ সময়ের অপেক্ষা। ৫৩.০২ শতাংশ ভোট পেয়ে প্রায় ২৬ হাজার ভোটে জয়ী।

গোপাল ইটালিয়া: আম আদমি পার্টির গোপাল ইটালিয়া কেজরিওয়ালের দলের অন্যতম হেভিওয়েট প্রার্থী। কিন্তু এখনও পর্যন্ত পেয়েছেন মাত্র ২৮.২ শতাংশ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বীর থেকে ৫১ হাজার ভোটে পিছিয়ে থাকা গোপালের পরাজয় স্রেফ সময়ের অপেক্ষা।

[আরও পড়ুন: গুজরাটের ভোটের ফল নিয়ে ব্যস্ত, সুকান্তর সঙ্গে বৈঠক বাতিল করলেন অমিত শাহ]

রিভাবা জাদেজা: তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা জামনগর উত্তর কেন্দ্র থেকে নির্বাচনে লড়ছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ৫৬ শতাংশ ভোট পেয়ে তিনি প্রায় ৪৬ হাজার ভোটের ব্যবধানে তিনি কার্যত জিতে গিয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে