২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জ্ঞানবাপী মামলায় হিন্দুপক্ষের আবেদন বৈধ, খারিজ মুসলিমপক্ষের আরজি

Published by: Biswadip Dey |    Posted: November 17, 2022 5:57 pm|    Updated: November 17, 2022 5:57 pm

Gyanvapi Mosque case: Varanasi Court dismisses Muslim's side plea। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মামলায় (Gyanvapi case) স্বস্তিতে হিন্দুপক্ষ। বৃহস্পতিবার বারাণসী ফাস্ট ট্র্যাক কোর্টে খারিজ হয়ে গেল মুসলিমপক্ষের আবেদন । আদালত জানিয়ে দিল, জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গ’কে (Shivling) পুজো করা-সহ যে আরজিগুলি জানিয়ে হিন্দুপক্ষ মামলা করেছে তার শুনানি হবে।

এদিন জ্ঞানবাপীর ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’র আবেদনটি খারিজ করে দেয় আদালতে। বারাণসী ফাস্ট ট্র্যাক কোর্ট জানিয়ে দিয়েছে, জ্ঞানবাপী পরিসরে পূজার্চনা করার জন্য হিন্দুপক্ষের আবেদন বৈধ। এক্ষেত্রে শুনানি চালাতে কোনও বাধা নেই। একইসঙ্গে, আগামী ২ ডিসেম্বর পরবর্তী শুনানির দিন নির্ধারিত করেছেন বিচারক।

[আরও পড়ুন: বাড়িতে পোষা যাবে না এই ১১ প্রজাতির কুকুর, জারি নিষেধাজ্ঞা ]

প্রসঙ্গত, গত সপ্তাহেও জ্ঞানবাপী মামলায় স্বস্তি পেয়েছিল হিন্দুপক্ষ। ‘শিবলিঙ্গ’ ও সংলগ্ন এলাকার নিরাপত্তা বজায় রাখার রায়ের মেয়াদ বাড়িয়েছিল সুপ্রিম কোর্ট। মে মাসেই এই নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সেই রায়ই আপাতত বজায় রেখে নির্দেশ দেওয়া হল ওই এলাকা যেমন সিল করা আছে, তেমনই রাখতে হবে।

উল্লেখ্য, ২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের ভিতরে শুরু হয় ভিডিও সার্ভে। পালটা, ১৯৯১ সালের ওয়ারশিপ অ্যাক্ট -এর প্রসঙ্গ টেনে মামলার বৈধতাকে চ্যালেঞ্জ করে মুসলিম পক্ষ।

এদিকে, ভিডিও সার্ভের রিপোর্ট লিক হয়ে ওজুখানায় ‘শিবলিঙ্গ’ রয়েছে বলে শোরগোল পড়ে যায়। কিন্তু এই ভিডিও সার্ভেতে আপত্তি তোলেন মসজিদ কমিটির সদস্য ও তাদের আইনজীবীরা। তারা দাবি করে সেটা আসলে একটি ফোয়ারা। গত ২০ মে সেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত।

[আরও পড়ুন: ‘ব্রিটিশদের সাহায্য করেছিলেন সাভারকর’, মন্তব্য রাহুলের, FIR আরএসএস প্রতিষ্ঠাতার নাতির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে