১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রবল তুষারপাতে ফের ত্রাতা সেনাবাহিনী, সিকিমে রক্ষা পেলেন ১৫০ জন পর্যটক

Published by: Subhamay Mandal |    Posted: January 10, 2019 8:57 am|    Updated: January 10, 2019 9:03 am

 Heavy snowfall in Sikkim's Lachung Valley

অর্ণব আইচ: সিকিমে ফের ত্রাতার ভূমিকায় সেনাবাহিনী। প্রাণের ঝুঁকি নিয়ে ১৫০ জন পর্যটকদের উদ্ধার করলেন জওয়ানরা। উচ্চতা ও তুষারপাতের কারণে পর্যটকদের অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। সেনা ছাউনিতে তাঁদের চিকিৎসা চলছে বলে জানা গিয়েছে।

[ দেশের শিক্ষাব্যবস্থার এ কী হাল! প্রায় ৯২ হাজার স্কুল চলছে মাত্র একজন শিক্ষকের ভরসায়]

গত কয়েক দিন ধরে লাগাতার তুষারপাতে সিকিমে বিপর্যস্ত জনজীবন। টানা দু’ঘন্টা ধরে তুষারপাতে জনপ্রিয় পর্যটনকেন্দ্র লাচুং উপত্যকায় বিপাকে পড়েন পর্যটকরা। সিকিমের বাকি অংশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এলাকাটি। আটকে পড়েন প্রায় ১৫০ জন পর্যটক। এদিকে তুষারপাতের কারণে লাচুং উপত্যকায় তাপমাত্রা নেমে গিয়েছে মাইনাস দশ ডিগ্রিতে, পরিস্থিতি ভয়াবহ। প্রবল ঠান্ডা ও উচ্চতাজনিত কারণে পর্যটকদের অনেকে অসুস্থও হয়ে পড়েন। খবর পাওয়ামাত্রই উদ্ধার কাজে নামে সেনাবাহিনী। প্রাণের ঝুঁকি নিয়ে রাতভর উদ্ধার কাজ চালান জওয়ানরা। এখনও পর্যন্ত যা খবর, ১৫০ জন পর্যটকদের উদ্ধার করা গিয়েছে। সকলেই নিয়ে আসা হয়েছে সেনা ছাউনিতে। শুধু আশ্রয় বা খাবারই নয়, অসুস্থ পর্যটকদের চিকিৎসারও বন্দোবস্ত করেছে সেনাবাহিনী।  

ডিসেম্বরের শেষের দিকে চিন সীমান্ত লাগোয়া নাথুলায় বেড়াতে গিয়ে মরতে বসেছিলেন প্রায় হাজার তিনেক পর্যটক। প্রবল তুষারপাতে আটকে পড়েছিলেন তাঁরা। পরিস্থিতি এতটাই ভয়াবহ ছিল যে, নাথুলার ১৭ মাইল এলাকা থেকে বেরোতেই পারছিলেন না পর্যটকরা। সেবারও প্রাণের ঝুঁকি নিয়ে পর্যটকদের উদ্ধার করেছিলেন সেনাবাহিনীর জওয়ানরাই। পর্যটকরা আশ্রয় পেয়েছিলেন সেনা ছাউনিতে। পরিস্থিতি উন্নতি হওয়ার পর তাঁদের নিজ নিজে এলাকায় পাঠিয়ে দেওয়া হয়।

দেখুন ভিডিও:

ভিডিও সৌজন্যে: সংগ্রাম সিংহরায়

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে