৫ মাঘ  ১৪২৫  রবিবার ২০ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কী দেশজুড়ে বাধ্যতামূলক হতে চলেছে হিন্দি শিক্ষা? শোনা যাচ্ছে, এমনই এক প্রস্তাব এসে পৌঁছেছে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকে। যাতে বলা হয়েছে, গোটা দেশে তিন ভাষার ফর্মুলা চালু করতে হবে। ইংরেজি এবং স্থানীয় ভাষার পাশাপাশি অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দি শিক্ষাও বাধ্যতামূলক করতে হবে। আগামী দিনে শিক্ষার গতিপ্রকৃতি নির্ণয়ের জন্য কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক একটি ৯ সদস্যের কমিটি তৈরি করেছিল। গতমাসে সেই কমিটি নিজেদের রিপোর্ট পেশ করেছে। সুপারিশগুলির মধ্যেই হিন্দিকে বাধ্যতামূলক করার প্রস্তাব আছে বলে দাবি করছিল একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। যদিও, কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী সাফ জানিয়েছেন, এখনই হিন্দিকে বাধ্যতামূলক করার প্রস্তাব নিয়ে ভাবা হচ্ছে না।

[সরে দাঁড়ালেন বিচারপতি, ফের পিছোল অযোধ্যা মামলার শুনানি]

আগামী দিনে শিক্ষার গতিপ্রকৃতি নির্ণয়ের জন্য কে কস্তুরিরঙ্গের নেতৃত্বে একটি ৯ সদস্যের কমিটি তৈরি করেছিল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। কমিটির জমা দেওয়া সুপারিশগুলির মধ্যে অন্যতম, গোটা দেশে তিন ভাষার ফর্মুলা কার্যকর করা। যাতে হিন্দি পড়ানো বাধ্যতামূলক করা যায়। অন্য সুপারিশগুলির মধ্যে আছে, গোটা দেশে অঙ্ক এবং বিজ্ঞানের অভিন্ন সিলেবাস চালু করা। তবে, বিজ্ঞানশিক্ষা স্থানীয় ভাষাতেই হবে, তার জন্য হিন্দি বাধ্যতামূলক নয়। কমিটির সুপারিশ, সমাজবিদ্যা শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন রাজ্যের স্থানীয় কিছু বিষয় সিলেবাসে ঢোকানো যেতে পারে। কিন্তু বিজ্ঞান বা অঙ্কের ক্ষেত্রে বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা সিলেবাসের প্রয়োজন নেই।

[নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ঘরে বাইরে চাপে বিজেপি, অসমে পদত্যাগ দলের মুখপাত্রের]

আপাতত হিন্দি বলয়ের রাজ্যগুলিতে প্রথম ভাষা হিসেবে পড়ানো হয় হিন্দি। তবে, অনেক অ-হিন্দি ভাষী রাজ্য আছে যাতে হিন্দি ভাষা পড়ানো বাধ্যতামূলক নয়। তৃতীয় ভাষা বা ঐচ্ছিক ভাষা হিসেবে পড়ানো হয় হিন্দি। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কেরল, কর্ণাটক তেলেঙ্গানা। এর মধ্যে দক্ষিণের রাজ্যগুলিতে আবার তীব্র হিন্দি বিরোধী আন্দোলনও দেখা গিয়েছে। এই পরিস্থিতি গোটা দেশে হিন্দি বাধ্যতামূলক করতে হলে সরকারকে কঠিন পরীক্ষার মুখে পড়তে হতে পারে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং