১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আরএসএসের বহু ভাবধারাই বামপন্থী’, বক্তব্য সংঘের শীর্ষনেতার

Published by: Subhajit Mandal |    Posted: October 23, 2021 4:05 pm|    Updated: October 23, 2021 4:05 pm

Hindutva is neither Left nor Right, says RSS leader Dattatreya Hosabale | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দুত্ব কখনও বামপন্থী বা ডানপন্থী হয় না। আরএসএসের (RSS) অনেক আদর্শও বামপন্থী ভাবধারা দ্বারা অনুপ্রাণিত। এমনটাই দাবি করছেন খোদ সংঘের শীর্ষ নেতা দত্তাত্রেয় হোসাবলে (Dattatreya Hosabale )। শুক্রবার আরএসএস তথা বিজেপি নেতা রাম মাধবের লেখা এক বইপ্রকাশের অনুষ্ঠানে এই চাঞ্চল্যকর দাবি করেন তিনি।

ওই বইপ্রকাশের অনুষ্ঠানে হোসাবলে দাবি করেন,”একটা সময় গোটা বিশ্বই বামপন্থার দিকে ঝুঁকেছিল। বলা ভাল ঝুঁকতে বাধ্য হয়েছিল। কিন্তু এখন এমন পরিস্থিতি যে গোটা বিশ্ব ডানপন্থার দিকে ঝুঁকছে। সুতরাং সবকিছুর কেন্দ্রে এখন এটাই। আর সেটাই হিন্দুত্ব। না ডানপন্থী না বামপন্থী।” এরপরই সংঘের সরকার্যবহ দাবি করেন, “আরএসএসের প্রশিক্ষণ শিবিরে কখনওই শেখানো হয় না যে, আমরা দক্ষিণপন্থী। আমাদের অনেক মতাদর্শই বামপন্থী।”

Hindutva is neither Left nor Right, says RSS leader Dattatreya Hosabale
ছবি প্রতীকী

[আরও পড়ুন: গোয়ায় তৃণমূলে যোগ দিতে চলেছেন লাকি আলি, নাফিসা আলি-সহ একাধিক তারকা! জল্পনা তুঙ্গে]

এমনিতে আরএসএস অরাজনৈতিক সংগঠন হলেও ভারতীয় রাজনীতিতে এই মুহূর্তে চালিকাশক্তি তাঁরাই। অন্যদিকে, বামেরা খাতায় কলমে আরএসএস তথা হিন্দুত্ববাদের কট্টর বিরোধী হলেও এই মুহূর্তে দেশের রাজনীতিতে ক্ষয়িষ্ণু শক্তি। বাংলা এবং কেরলের রাজনীতিতে অনেক ক্ষেত্রেই অভিযোগ উঠেছে বিরোধীদের পরাস্ত করতে তলে তলে বাম এবং ডানের মেলবন্ধনের। এরাজ্যে তৃণমূলকে (TMC) হারাতে বামের ভোট রামে যাওয়া বা কেরলে কংগ্রেসকে (Congress) ক্ষমতা থেকে দূরে রাখতে সিপিএম (CPIM) এবং আরএসএসের অলিখিত বোঝাপড়া নিয়ে কম লেখালেখি হয়নি। প্রশ্ন উঠছে, আরএসএস নেতা দত্তাত্রেয় হোসাবলে কি তাহলে বাম এবং ডানের মধ্যে সেতু বাঁধার চেষ্টা করলেন?

[আরও পড়ুন: ‘দেশের উন্নয়নের মডেল হয়ে উঠেছে গোয়া’, ভিডিও বৈঠকে প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী]

ভারতের রাজনীতিতে আরএসএসের মতাদর্শের সবচেয়ে কট্টর বিরোধী বামপন্থীরাই। আবার উলটোটাও ঠিক। প্রচলিত কিংবদন্তী হল, আরএসএসের মতাদর্শ এবং বামপন্থা আর যাই হোক, কখনওই একে অপরের পরিপূরক হতে পারে না। কিন্তু সংঘের শীর্ষনেতা বলছেন সম্পূর্ণ উলটো কথা। তাঁর এও দাবি যে, হিন্দুত্ব নাকি বামপন্থাতেও রয়েছে। এই দাবি কতটা যুক্তিযুক্ত তা তর্কসাপেক্ষ। অন্তত জনসমক্ষে বামপন্থীরা হিন্দুত্ববাদের বিরোধী হিসাবেই পরিচিত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে