২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নজিরবিহীন! কাশ্মীরিদের মন জিততে সভামঞ্চের বুলেটপ্রুফ কাচ সরিয়ে দিলেন অমিত শাহ

Published by: Paramita Paul |    Posted: October 25, 2021 7:26 pm|    Updated: October 25, 2021 7:58 pm

HM Amit Shah removes bulletproof shield in Srinagar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অমিত শাহের (Amit Shah) সফরের আগে থেকে উত্তপ্ত কাশ্মীর। একের পর এক জঙ্গি হামলা, সেনা-জেহাদি সংঘর্ষে উত্তপ্ত উপত্যকা। স্বাভাবিকভাবেই কাশ্মীর সফরকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর (Home Minister) জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু সোমবার সেই নিরাপত্তার ঘেরাটোপ ভেঙে দিলেন শাহ। বললেন, “আমজনতার সঙ্গে মুখোমুখি কথা বলতে চাই। কোনও নিরাপত্তার ঘেরাটোপ কিংবা বুলেটপ্রুফ শিল্ড প্রয়োজন নেই।”

এদিন কাশ্মীরের (Kashmir) শের-ই-কাশ্মীর কনভেনশন সেন্টারে সভা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। সঙ্গে ছিলেন কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহাও (Manoj Sinha)। সভামঞ্চে তাঁর ডায়াসের (যেখানে মাইক রাখা থাকে) চারপাশ বুলেটপ্রুফ কাচে ঘেরা ছিল। কিন্তু তিনি এবং লেফটেন্যান্ট গভর্নর মঞ্চে উঠেই সেই কাচ সরিয়ে দিতে বলেন। সঙ্গে সঙ্গে লেফটেন্যান্ট গভর্নরের দেহরক্ষীরা কাচ সরিয়ে দেন। সাম্প্রতিক অতীতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এহেন আচরণ নজিরবিহীন। পরে তিনি ডাল লেকের শিকারা উৎসবেও যোগ দেন। 

 

[আরও পড়ুন: কমছে না জ্বর, দিল্লির এইমসে ভরতি ম্যালেরিয়া আক্রান্ত রাজ্যপাল জগদীপ ধনকড়]

মঞ্চে দাঁড়িয়ে শাহ বলেন, “আমাকে কটাক্ষ করা হয়েছে। সমালোচনা করা হয়েছে। আজ আমি আপনাদের সঙ্গে মুখোমুখি কথা বলতে চাইছি। এখানে কোনও বুলেটপ্রুফ কাচ নেই, কোনও নিরাপত্তারক্ষী নেই। সাধারণভাবেই আমি আপনাদের সামনে দাঁড়িয়ে আছি।” তাঁর বক্তব্যে উঠে আসে কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার কথাও। বলেন, “আবদুল্লাজি, আমাকে পাকিস্তানের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছেন। কিন্তু ওঁকে এবং আপনাদের আমি স্পষ্ট করে দিতে চাই, আমি শুধু এই উপত্যকার আমজনতা এবং যুবসমাজের সঙ্গে কথা বলব।”

 

[আরও পড়ুন: ভারত-পাক ম্যাচের পরই কাশ্মীরি পড়ুয়াদের উপর হামলা, বেধড়ক মারধর]

উল্লেখ্য, ২০১৯ সালের আগস্ট মাসে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ ৩৭০ ধারা বাতিল করে কেন্দ্রীয় সরকার। এর পর বহু ঘটনার সাক্ষী থেকেছে ভূস্বর্গ। সেই ঐতিহাসিক ঘটনার দু’বছর পর তিনদিনের সফরে কাশ্মীরে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। আমকাশ্মীরিদের বিশ্বাস জিততে তাঁর এহেন আচরণ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে