BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘পরিচয় বিভ্রাটেই গাড়িতে গুলি’, নাগাল্যান্ডের ঘটনায় সংসদে শোকপ্রকাশ অমিত শাহের

Published by: Paramita Paul |    Posted: December 6, 2021 4:23 pm|    Updated: December 6, 2021 5:20 pm

HM Amit Shah says Centre regrets Nagaland Civilians' deaths in Army op | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগাল্যান্ডে (Nagaland) সেনার গুলিতে ১৩ গ্রামবাসীর মৃত্যুর ঘটনায় সংসদে বিবৃতি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (HM Amit Shah)। কীভাবে গোটা ঘটনা ঘটল, কেনই বা গাড়ি লক্ষ্য করে গুলি ছুঁড়ল সেনা, সংসদের দুই কক্ষে দাঁড়িয়ে তার বিস্তারিত ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। আত্মরক্ষার্থেই গুলি চালিয়েছিল সেনা বলে প্রাথমিকভাবে দাবি করেন তিনি। তবে গাড়ি লক্ষ্য করে গুলি চালানোর সময় ‘পরিচয় বিভ্রাট’ হয়েছিল বলে স্বীকার করে নেন শাহ।

নাগাল্যান্ডে ওটিং গ্রামে (Oting Village) সেনা অভিযানে ১৩ জন নিরীহ গ্রামবাসীর মৃত্যুকে কেন্দ্র করে ফুটছে দেশ। এর ২৪ ঘণ্টার মধ্যে সংসদে বিবৃতি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তাঁর কথায়, “ওটিং গ্রামে চরমপন্থী কার্যকলাপ চলছিল। সেনা কম্যান্ডোরা এলাকায় বিস্ফোরক বিছিয়ে রেখেছিলেন। সেই সময় একটি যাত্রীবোঝাই গাড়ি আসে। গাড়িটিকে দাঁড়াতে বললে পালানোর চেষ্টা করে তা। তখনই জঙ্গি সন্দেহে গুলি চালিয়ে দেয় সেনা। পরে বোঝা যায়, পরিচয় নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল।” এই ঘটনায় গাড়ির ৮ জন যাত্রীর মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে বলে জানান শাহ। 

[আরও পড়ুন: রাজ্যের বাকি পুরসভাগুলিতে ভোট কবে? হাই কোর্টে হলফনামা দিয়ে জানাল নির্বাচন কমিশন]

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, এই ঘটনার পর স্থানীয়রা বাহিনীকে ঘিরে ফেলে। জ্বালিয়ে দেওয়া হয় গাড়ি। সেই সময় ‘ভিড় নিয়ন্ত্রণে আনতে’ ও ‘আত্মরক্ষার স্বার্থে’ গুলি চালান জওয়ানরা। সেখানে আরও ৭ জনের মৃত্যু হয়। নাগাল্যান্ডের এই ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উল্লেখ করে শোকপ্রকাশ করেন শাহ। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, সেদিকে নজর রাখা হবে বলেও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: SSC গ্রুপ ডি নিয়োগ মামলা: CBI তদন্তের নির্দেশ খারিজ হাই কোর্টের, গঠিত হল সিট]

Nagaland Firing: Amit Shah will give statement on Nagaland issue in the Parliament

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, ঘটনার তদন্তে সিট (SIT) গঠন করা হয়েছে। একমাসের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। দায়ের হয়েছে এফআইআর। সেনার তরফে উচ্চপর্যায়ের তদন্ত করা হচ্ছে। তৈরি হয়েছে ‘কোর্ট অফ এনকোয়ারি’। আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন শাহ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে