২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজস্থানের পর মহারাষ্ট্রের হত্যার তদন্তও করুক কেন্দ্রীয় সংস্থা, নির্দেশ অমিত শাহর মন্ত্রকের

Published by: Kishore Ghosh |    Posted: July 2, 2022 4:37 pm|    Updated: July 2, 2022 7:04 pm

Home Ministry directs NIA to take over probe of Amravati-based shop owner murder | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উদয়পুরে কানহাইয়া লালের হত্যার পর একই ধরনের ঘটনা ঘটে মহারাষ্ট্রে (Maharashtra)। আরএসএস (RSS) মুখপত্র ‘অর্গানাইজার’ (Organizer Weekly) দাবি করেছিল, বিজেপি নেত্রী নূপুর শর্মাকে (Nupur Sharma) সমর্থন করে পোস্ট করায় মহারাষ্ট্রের এক ওষুধের দোকানের মালিকের মুণ্ডচ্ছেদ করা হয়েছে। সেই ঘটনা গত ২১ জুনের। এবার ওই ঘটনাতেও এনআইএ-কে (NIA) তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

২৯ জুলাই অর্গানাইজার টুইট করেছিল, ২১ জুলাই রাতে মুণ্ডচ্ছেদ করা হয় উমেশ কোলেকে। তিনি বিজেপি নেত্রী নূপুর শর্মার বক্তব্য সমর্থন করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। উমেশের ছবি-সহ ওই টুইটে এও জানানো হয় যে, এই ঘটনায় চার অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা হল আবদুল (২৪), শোয়েব খান (২২), মুদাস্সর আহমেদ শেখ ইব্রাহিম (২২) ও শাহরুখ পাঠান হিদায়েত খান (২৪)। পরে আরও এক দুষ্কৃতী গ্রেপ্তার হয়।

[আরও পড়ুন: এখনও কার্যকর হয়নি কেন্দ্রের নয়া শ্রম আইন, কোন ফাঁসে আটকে নিয়মগুলি?]

এতদিন উমেশ হত্যার তদন্ত করছিল মহারাষ্ট্র পুলিশ। এবার সেই তদন্তভার যাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে। এদিন অমিত শাহর (Amith Shah) মন্ত্রক টুইট করে, “গত ২১ জুলাই মহারাষ্ট্রের অমরাবতীতে বর্বর হত্যাকাণ্ড ঘটে। উমেশ কোলের হত্যার তদন্তের দায়িত্ব এনআইয়ের হাতে তুলে দেবে মহারাষ্ট্র পুলিশ।” নিজেদের বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রক জানায়, এই হত্যার পিছনে বড় ষড়যন্ত্র রয়েছে। কোনও সংগঠন এই হত্যার সঙ্গে যুক্ত কিনা, আন্তর্জতিক যোগসূত্র আছে কিনা, পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে।

[আরও পড়ুন: ভুল করে ভারতে ঢুকে দিশাহারা, কান্নায় অস্থির পাক শিশু, ঘরে ফেরাল মানবিক BSF]

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৫৪ বছরের উমেশের অমরাবতী শহরে ওষুধের দোকান রয়েছে। তিনি নূপুর শর্মাকে সমর্থন করে ফেসবুকে একটি পোস্ট করেছিলেন। এরপরই ২১ জুন মুণ্ডচ্ছেদ করে তাঁকে হত্যা করা হয়। যে ঘটনায় মহারাষ্ট্র পুলিশ পাঁচজনকে গ্রেপ্তার করেছে। দুষ্কৃতীদের আদালতে পেশ করা হলে তাদের আগামী ৫ জুলাই পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। যদিও স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশের পর এবার এই ঘটনার তদন্ত করবে এনআইএ। উল্লেখ্য, উদয়পুর হত্যাকাণ্ডেরও তদন্ত করছে এনআইএ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে