BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ক্ষমতায় এলে হায়দরাবাদের নাম বদলে দেব, বার্তা বিজেপি বিধায়কের

Published by: Bishakha Pal |    Posted: November 9, 2018 2:26 pm|    Updated: November 9, 2018 2:26 pm

Hyderabad to get new name

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের পর এবার বোধহয় তেলেঙ্গানার পালা। নাম বদলাতে পারে সেখানকার রাজধানী হায়দরাবাদেরও। তবে যদি তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনে বিজেপি ক্ষমতায় আসে, তবেই নাম বদলাবে হায়দরাবাদের। জানিয়েছেন গোসামহল বিধানসভা কেন্দ্রের বিধায়ক।

মহিলাকে গণধর্ষণ করে গোপনাঙ্গে লাঠি! নির্ভয়া কাণ্ডের ছায়া ঝাড়খণ্ডে ]

যোগীর পথে হাঁটার তোড়জোড় শুরু করেছে তেলেঙ্গানার গেরুয়া শিবির। গোসামহল বিধানসভা নির্বাচন কেন্দ্রের বিধায়ক রাজা সিং জানিয়েছেন, তেলাঙ্গানা বিদানসভা নির্বাচনে যদি বিজেপি ক্ষমতায় আসে, তবে হায়দরাবাদের নাম বদলে দেবেন তাঁরা। জায়গার নাম হবে ভাগ্যনগর। এছাড়া সেকেন্দ্রাবাদের নাম বদলে করিমনগর রাখারও আশ্বাস দেন তিনি। বিধায়ক জানিয়েছেন, আগে হায়দরাবাদের নাম ছিল ভাগ্যনগর। ১৫৯০ সালে কুতুব শাহ জায়গাটির নাম দেন হায়দরাবাদ। সেই সময় অনেক হিন্দুর উপর আক্রমণ করা হয়েছিল। অনেক মন্দির ধ্বংস করে দেওয়া হয়েছিল। তাই এবার হায়দরাবাদের নতুন করে নামকরণ করা উচিত বলে মনে করেন তিনি।

[ ‘লাল’ সন্ত্রাসে ফের রক্তাক্ত ছত্তিশগড়, উগ্রপন্থীদের সমর্থন কংগ্রেসের ]

মোঘলসরাইয়ের স্টেশনের নাম পরিবর্তন দিয়ে শুরু হয়েছিল এই পর্ব। তারপর একের পর এক স্টেশন থেকে শুরু করে জায়গার নাম পরিবর্তন শুরু হয় উত্তরপ্রদেশে। সরকারিভাবে মোঘলসরাইয়ের নাম বদলে রাখা হয় পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রেল স্টেশন৷ যোগীর রাজ্যে বদলাচ্ছে আরও তিন বিমানবন্দরের নাম৷ বদলের তালিকায় রয়েছে এলাহাবাদও৷ এই শহরের নাম বদলে রাখা হয় প্রয়াগি। কিছুদিন আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেন, ফৈজাবাদ জেলাকে এবার থেকে লোকে অযোধ্যা নামেই চিনবে। 

তবে শুধু উত্তরপ্রদেশ নয়, গুজরাতের রাজধানীর নাম পরিবর্তনও করার কথা উঠেছে হয়েছে সম্প্রতি। গুজরাটের উপ-মুখ্যমন্ত্রী নীতীন প্যাটেল জানিয়েছেন, মানুষ চাইলে শীঘ্রই আহমেদাবাদ শহরের নাম বদলে দেওয়া হবে। সূত্রের খবর, আহমেদাবাদ শহরের নাম বদলে কর্ণাবতী রাখতে চাইছে বিজয় রূপাণির সরকার।

নোটবন্দি দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে, টুইট করে কটাক্ষ মমতার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে