Advertisement
Advertisement
IAF

এবার শত্রুর উপর ‘প্রচণ্ড’ আঘাত হানবে বায়ুসেনার প্রমিলা বাহিনী

সদ্য বায়ুসেনায় শামিল হয়েছে লাইট কমব্যাট হেলিকপ্টার 'প্রচণ্ড'।

IAF to induct women officers to fly Light Combat Helicopter fleet | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:October 11, 2022 9:10 am
  • Updated:October 11, 2022 9:10 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য বায়ুসেনায় শামিল হয়েছে লাইট কমব্যাট হেলিকপ্টার ‘প্রচণ্ড’। এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই চপারটির জন্য মহিলা পাইলট নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বায়ুসেনা। শুধু তাই নয়, বিমানবাহিনীর অন্যান্য হালকা ওজনের সামরিক কপ্টারগুলির জন্যও মহিলা চালকদের নিয়োগ করার কথা ভাবা হচ্ছে বলে খবর।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, দ্রুত ‘প্রচণ্ড’ চালক হিসেবে মহিলা পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। এই সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন বায়ুসেনার এক শীর্ষ আধিকারিক। তাঁর কথায়, ‘কমব্যাট রোল’ বা লড়াইয়ের ময়দানে মহিলা পাইলটদের নিয়োগের পক্ষেই মত বায়ুসেনাপ্রধান ভি আর চৌধুরীর। বলে রাখা ভাল, বর্তমানে বিমানবাহিনীর অন্যান্য হেলিকপ্টার যেমন ‘এএলএচ ধ্রুব’-র চালকদলে মহিলা পাইলটরা রয়েছেন। মিগের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান চালাচ্ছেন তাঁরা। ভবিষ্যতে বাহিনীতে মহিলাদের ভূমিক আরও বৃদ্ধি পাবে।

Advertisement

[আরও পড়ুন: নজরে আদিবাসী ভোট, ‘গুজরাট গৌরব যাত্রা’ শুরু করতে চলেছে বিজেপি]

উল্লেখ্য, ৩ অক্টোবর ভারতীয় বায়ুসেনার হাতে আসে ‘প্রচণ্ড’ হেলিকপ্টার। তৈরি করেছে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড (Hindustan Aeronautics Ltd) বা HAL। সেনা সূত্রে জানা গিয়েছে, সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তির ব্যবহারে তৈরি করা হয়েছে এই হেলিকপ্টার তৈরিতে। এটি বিশ্বের একমাত্র লাইট কমব্যাট হেলিকপ্টার যা ৫ হাজার মিটার বা ১৬ হাজার ৪০০ ফুট উচ্চতায় অস্ত্রশস্ত্র এবং জ্বালানি-সহ অনায়াসে উড়তে পারে। বস্তুতপক্ষে হিমালয়ের উচ্চতায় উড়তে সক্ষম এই হেলিকপ্টারটি। এইসঙ্গে যে কোনও ধরনের আবহাওয়ায় উড়তে পারে প্রচণ্ড।

Advertisement

প্রসঙ্গত, গত শনিবার ভারতীয় বায়ুসেনা দিবসে (Indian Air Force Day) ভি আর চৌধুরী জানান, আগামী বছর থেকে বায়ুসেনায় মহিলা ‘অগ্নিবীর’দের (Agniveer) নিয়োগ শুরু হবে। সেই সঙ্গে তিনি জোর দেন ‘আত্মনির্ভরতা’র উপরে। জানান, রণকৌশল দ্রুত বদলাচ্ছে। আর সেই অনুসারেই নিজেদের বদলাতে হবে সেনাবাহিনীকে। পাশাপাশি ঘোষণা করলেন, একটি নতুন ‘ওয়েপন সিস্টেম’ তৈরি করছে বায়ুসেনা। অর্থাৎ অস্ত্রশস্ত্রের জন্য তৈরি হবে আলাদা একটি বিভাগ।

[আরও পড়ুন: আদালতে আত্মসমর্পণ, তারপরই জামিন মুসলিমদের হত্যার ডাক দেওয়া নরসিংহানন্দের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ