BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ওমিক্রন রুখতে করোনা পরীক্ষায় জোর, রাজ্যগুলিকে জীবনদায়ী ওষুধ মজুতের পরামর্শ ICMR-এর

Published by: Sucheta Sengupta |    Posted: December 9, 2021 9:32 pm|    Updated: December 9, 2021 9:34 pm

ICMR issues new guidelines to comnbat Omicron strain emphasizing on 3T and to store medicines | Sangbad Pratidin

ক্ষীরোদ ভট্টাচার্য: থ্রি টি এবং টিকাকরণ। সার্স কোভ-২ (SARS COV-2) তো বটেই, করোনার নতুন অবতার ওমিক্রোন সংক্রমণ রুখতে রাজ্যগুলিকে এই বার্তা দিল স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব ও আইসিএমআরের (ICMR) অধিকর্তা ডা বলরাম ভার্গব বৃহস্পতিবার সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে এই বার্তা দিলেন।

থ্রি টি (3T) অর্থাৎ আরও বেশি টেস্ট বা পরীক্ষা। আরও বেশি ট্র্যাক বা নজরদারি এবং সঙ্গে পজিটিভ রোগীদের দ্রুত চিকিৎসা। সঙ্গে সংক্রমনের ভয়াবহতা রুখতে টিকাকরণে (Corona vaccination) আরও গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি করোনা রোগের চিকিৎসায় আটটি জীবনদায়ী ওষুধ মজুদ করতে বলেছেন আইসিএমআর অধিকর্তা।

[আরও পড়ুন: CDS Bipin Rawat: দুর্ঘটনা পিছু ছাড়ছে না! রাওয়াত-সহ ১৩ জনের দেহ নিয়ে যাওয়ার সময় বিপদের মুখে অ্যাম্বুল্যান্স]

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তথ্য অনুযায়ী ইতিমধ্যে ৫৭ টি দেশে ওমিক্রোন ভ্যারিয়েন্ট সংক্রমিত রোগী পাওয়া গিয়েছে। এই অবস্থায় রাজ্যগুলিকে সতর্ক ও প্রয়োজনে ব্যবস্থা নেওয়ার জন্য এদিনের আলোচনা বলে আইসিএমআর সহ অধিকর্তা ডাঃ সমীরণ পন্ডা জানান। ভিডিও কনফারেন্স আলোচনায় আইসিএমআরের অভিমত পোর্টেবল বা বহনযোগ্য পিসিআর (PCR) যন্ত্র ব্যবহার করে আরও বেশি করোনা পরীক্ষা করতে হবে। বিশেষ করে যেসব জেলায় পজিটিভ সংখ্যা সামান্য হলেও বেশি। অর্থাৎ কোনও সংক্রমণ ঠেকাতে সামান্য অবহেলা মারাত্মক হতে পারে। আর যাঁদের টেস্ট রিপোর্ট পজিটিভ হবে, অবশ্যই জিনোম সিকোয়েন্স (Genom Sequencing) পরীক্ষা করে ওমিক্রন কিনা, সেই সন্দেহ দূর করতে হবে। রাজ্য স্বাস্থ্যদপ্তরের এক শীর্ষকর্তার বক্তব্য, পশ্চিমবঙ্গে এখনও ওমিক্রন (Omicron) ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি। তবে সতর্কতামূলক সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ওমিক্রনের দাপটে বাড়ছে আতঙ্ক, পিছিয়ে গেল আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালুর দিনক্ষণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে