BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ওমিক্রনের দাপটে বাড়ছে আতঙ্ক, পিছিয়ে গেল আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালুর দিনক্ষণ

Published by: Paramita Paul |    Posted: December 9, 2021 7:39 pm|    Updated: December 9, 2021 8:03 pm

Regular foreign flights won't restart till Jan 31 in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছর স্বাভাবিক হচ্ছে না আন্তর্জাতিক উড়ান পরিষেবা (International Flight)। আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখা হবে এই বিমান চলাচল। বৃহস্পতিবার এ প্রসঙ্গে নয়া নির্দেশিকা জারি করে জানিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। প্রসঙ্গত, ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক উড়ান চালু হওয়ার কথা ছিল। কিন্তু আপাতত তা হচ্ছে না বলেই খবর।

বিশ্বজুড়ে ওমিক্রন (Omicron) আতঙ্ক। ভারতেও ঢুকে পড়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, ওমিক্রনের হাত ধরেই দেশে করোনার তৃতীয় ঢেউ আসতে পারে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পিছিয়ে দেওয়া হল আন্তর্জাতিক উড়ান চালুর দিনক্ষণ। তবে পণ্যবাহী বিমান চলাচলে কোনও বাধা নেই। আটকাবে না ‘এয়ার বাবলে’ চলা বিমানগুলিও।

 

[আরও পড়ুন: CDS Bipin Rawat: দুর্ঘটনা পিছু ছাড়ছে না! রাওয়াত-সহ ১৩ জনের দেহ নিয়ে যাওয়ার সময় বিপদের মুখে অ্যাম্বুল্যান্স]

কোভিড মহামারীর কারণে ২০২০ সালের ২৩ মার্চ থেকে ভারতের সঙ্গে বিদেশের বিমান যোগাযোগ বন্ধ ছিল। তবে করোনা যুদ্ধে অনেকটা এগিয়ে যাওয়ার পর যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এখন বেশ কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ‘এয়ার বাবল’ চুক্তির (Air Bubble) মাধ্যমে সীমিত সংখ্যক বিমান চলাচল করছে। বর্তমানে ৩১ টি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তিতে আবদ্ধ রয়েছে ভারত। এর মধ্যে রয়েছে আমেরিকা, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহী, কেনিয়া, ভুটান , ফ্রান্স, বাংলাদেশ-সহ আরও বেশ কয়েকটি দেশ।

নভেম্বরের শেষের দিকে কেন্দ্র জানিয়েছিল, ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হবে। তবে শর্তও চাপিয়েছিল বেশকিছু। বলা হয়েছিল, যে সব দেশে এখনও কোভিড (COVID-19) পরিস্থিতি স্বাভাবিক নয়, সেসব দেশ থেকে আপাতত বিমান চলাচল বন্ধই থাকবে।  তবে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেনের অস্তিত্ব দেখা দেওয়ায় বিমান চলাচলের সিদ্ধান্তকে স্বাগত জানাননি অনেকেই। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আন্তর্জাতিক বিমান চালু না করার আবেদন করেছিলেন। অবশেষে বিমান চালুর সিদ্ধান্ত থেকে সরে এল কেন্দ্র সরকার। 

[আরও পড়ুন: CDS Bipin Rawat: চিনের ‘পথের কাঁটা’ রাওয়াতের মৃত্যুর নেপথ্যে লালফৌজের ষড়যন্ত্র?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে