BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

তামাক সেবনের আইনি বয়স ২১ হলে কমবে প্রবণতা, দাবি রিপোর্টে

Published by: Tiyasha Sarkar |    Posted: November 27, 2020 12:11 pm|    Updated: November 27, 2020 12:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামাক (Tobacco) বিক্রির বয়সসীমা বাড়িয়ে ২১ বছর করা হলে তামাক সেবনের শুরু ও ক্রমশঃ বৃদ্ধির গতিটা কমানো যাবে। বেঙ্গালুরুর ন‌্যাশনাল ল’ স্কুল অফ ইন্ডিয়া ইউনিভার্সিটি (এনএলএসআইইউ)-র সাম্প্রতিক একটি রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। তামাক সেবনের আইনি বয়স বৃদ্ধি-সহ ওই রিপোর্টে কেন্দ্রীয় স্বাস্থ‌্য মন্ত্রকের আরও কয়েকটি সুপারিশ করা হয়েছে। যদিও, তামাক সেবনের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করার জন‌্য কেন্দ্র সরকার অনেক আগে থেকেই চিন্তাভাবনা শুরু করেছে।

‘টোবাকো কন্ট্রোল ল’ ইন ইন্ডিয়া: ওরিজিনস অ‌্যান্ড প্রোপজড রিফর্মস’ শীর্ষক রিপোর্টটিতে এনএলএসআইইউ-র অধ‌্যাপক অশোক আর পাটিল বলেছেন, “এটা দেখা গিয়েছে, আমাদের দেশে যে সমস্ত মানুষ দীর্ঘদিন ধরে তামাক সেবনে আসক্ত তারা বয়ঃসন্ধিক্ষণে বা তরুণ বয়সে তা শুরু করেছে। বেশিরভাগই ১৮ হওয়ার আগে তামাক সেবন শুরু করে। ফলে তামাক বিক্রির আইনি বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হলে সেই প্রবণতা কমবে।” রিপোর্টে জানানো হয়েছে, ইথিওপিয়া, গুয়াম, হন্ডুরাস, জাপান, কুয়েত, মঙ্গোলিয়া, পালুয়া, ফিলিপিন্স, সামোয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল‌্যান্ড, ইউএসএ এবং উগান্ডা-১৪টির বেশি দেশে তামাক কেনার বয়স বাড়িয়ে ২১ বছর করা হয়েছে। উল্লেখ‌্য, দেশের বিশিষ্ট চিকিৎসকরা একাধিকবার জানিয়েছেন যে তামাক সেবন সংক্রান্ত আইন কঠোর করা হলে দেশের মানুষের জন‌্য তা মঙ্গলের হবে।

[আরও পড়ুন: উঠল বাংলোর বাস, বন্দিদশায় কলকাঠি নাড়ার অভিযোগে সাধারণ ওয়ার্ডে ফেরানো হল লালুকে]

উল্লেখ‌্য, তামাক ও তামাকজাত দ্রব‌্য বিক্রির আইনি বয়স বৃদ্ধির জন‌্য চলতি বছরে শুরুর দিক থেকেই চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রক। গত বছর ই-সিগারেট নিষিদ্ধ হওয়ার পর থেকেই সমাজের বিভিন্ন স্তর থেকে এই সংক্রান্ত আর্জি আসতে থাকে কেন্দ্রের কাছে। তামাক সেবনের নতুন বয়স নিয়ে সরকার একটি নির্দেশিকা জারি করতে পারে। তবে তার দিনক্ষণ এখনও নিশ্চিত হয়নি। এই নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকে একটি রিপোর্ট জমা দিয়েছে তাদেরই আইনি উপগোষ্ঠী। সেখানে বলা হয়েছে, ২১ বছরের কম বয়সিদের দোকানেও তামাকজাত দ্রব্য কিনতে পাঠাতে পারবেন না অভিভাবকরা। নিষিদ্ধ এলাকায় ধূমপানে ২০০ টাকা জরিমানা করা হয়ে থাকে। সেই জরিমানার পরিমাণ বাড়িয়ে ১০০০ টাকা করার সুপারিশ করা হয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে যে, বর্তমানে পুরুষদের ১৯ শতাংশ, মহিলাদের মধ্যে ২ শতাংশ ধূমপান করেন।

[আরও পড়ুন: হায়দরাবাদে পাকিস্তানিরা থাকে, খবর আছে কেন্দ্রের কাছে, দাবি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement