BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৭  সোমবার ১৮ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘বিজেপি মনে করে, আদিবাসী ও দলিতদের শিক্ষার দরকার নেই’, ফের কেন্দ্রকে তোপ রাহুলের

Published by: Biswadip Dey |    Posted: November 29, 2020 4:16 pm|    Updated: November 29, 2020 4:29 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের বিরুদ্ধে লাগাতার টুইটে তোপ দাগা অব্যাহত রাখলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। রবিবারও একটি টুইটে মোদি সরকারের বিরুদ্ধে তাঁর ক্ষোভ উগরে দিলেন তিনি। তফসিলি জাতি ও উপজাতির পড়ুয়াদের ছাত্রবৃত্তি আটকে যাওয়া প্রসঙ্গে এদিন সরকারকে কাঠগড়ায় তুললেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। তাঁর টুইটে তিনি কটাক্ষ করে লেখেন, প্রান্তিক ছাত্রছাত্রীদের শিক্ষার অধিকার নেই বলেই মনে করে বিজেপি (BJP) ও আরএসএস (RSS)।

নিজের টুইটের সঙ্গে একটি খবরের প্রতিবেদনও তিনি সংযুক্ত করে দিয়েছেন। তাতে দাবি করা হয়েছে, তফসিলি জাতির একাদশ ও দ্বাদশ শ্রেণির ৬০ লক্ষ ছাত্রছাত্রীর বৃত্তি আটকে গিয়েছে কেন্দ্রীয় তহবিলের অর্থাভাবের কারণে। তাতে জানানো হয়েছে, ওই দুই শ্রেণির পড়ুয়াদের বার্ষিক ১৮ হাজার টাকা করে দেওয়ার কথা ‘অল ইন্ডিয়া পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ স্কিম’ অনুযায়ী। কিন্তু তা আটকে গিয়েছে। ওই প্রতিবেদনটি টুইট করে রাহুলের অভিযোগ, ভারতকে নিয়ে বিজেপি ও আরএসএসের দৃষ্টিভঙ্গি হল, আদিবাসী ও দলিতদের জন্য শিক্ষা প্রয়োজনীয় নয়।

[আরও পড়ুন : ‘আপনাদের প্রজন্ম শেষ হয়ে গেলেও হায়দরাবাদের নাম বদলাবে না’, যোগীকে জবাব ওয়েইসির]

সম্প্রতি টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর সরকারের বিরুদ্ধে নিয়মিত ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছে রাহুলকে। গত শুক্রবারই তিনি দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপিকে কেন্দ্র করে সুর চড়িয়েছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জমানায় প্রথমবার দেশকে আর্থিক মন্দার মুখে পড়তে হয়েছে বলে আক্রমণ করেন তিনি। সেই সঙ্গে তিনি দাবি করেন, এভাবে বিজিতের উপরে শর্ত আরোপ করে অর্থনৈতিক উন্নয়ন করা সম্ভব নয়। প্রধানমন্ত্রীকে সবচেয়ে আগে এটাই বুঝতে হবে।

এছাড়া গতকালই কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকদের আন্দোলনের উপরে লাঠিচার্জের তীব্র নিন্দা করেন তিনি। লেখেন, ‘‘প্রধানমন্ত্রীর অহং কৃষকদের বিরুদ্ধে জওয়ানদের দাঁড় করিয়ে দিয়েছে। এটা অত্যন্ত বিপজ্জনক ব্যাপার।’’

[আরও পড়ুন : পাখির চোখ একুশের ভোট, প্রধানমন্ত্রীর ‘মন কি বাতে’ বঙ্গ মণীষীদের জীবনদর্শন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement