BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নিজের বইয়ে ২০১৪ লোকসভা ভোটে হারের জন্য সোনিয়া–মনমোহনকেই দুষেছেন প্রণব মুখোপাধ্যায়

Published by: Abhisek Rakshit |    Posted: December 11, 2020 10:59 pm|    Updated: December 11, 2020 11:04 pm

In Book, Pranab Mukherjee Blames Sonia Gandhi, Dr Singh For 2014 Debacle | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ২০১৪ সালে কেন্দ্রে BJP’র কাছে হারের পর থেকে দেশে লাগাতার শক্তিক্ষয় হয়ে চলেছে কংগ্রেসের (Congress)। ২০২০ সালে– ৬ বছর পরও চিত্রটা এতটুকু পালটায়নি। রয়েছে একইরকম। সদ্য সমাপ্ত বিহার নির্বাচনেও (Bihar Election) খারাপ ফল হয়েছে দলের। দলের শীর্ষ নেতৃত্বকেই হারের জন্য দায়ী করেছেন বেশ কয়েকজন বিক্ষুব্ধ নেতা।

এবার আগামী বছর জানুয়ারিতে প্রকাশিত হতে চলা প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) বই ‘‌দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ার্স’–এও এই বিষয়টিরই উল্লেখ করা হয়েছে। জানা গিয়েছে, বইটিতে ২০১৪ সালের নির্বাচন হারের জন্য সরাসরি সোনিয়া গান্ধী (Sonia Gandhi) এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকেই (Manmohan Singh) দায়ী করেছেন প্রণব। শুধু তাই নয়, তাঁর রাষ্ট্রপতি হওয়ার পরই যে দলের পরিস্থিতির অবনতি হয়েছে, সেকথাও লিখেছেন তিনি। পাশাপাশি প্রধানমন্ত্রী হিসেবে প্রথম পাঁচ বছরের কাজের নিরিখে নরেন্দ্র মোদিকে ‘‌একনায়ক’ হিসেবেই ব্যাখা করেছেন‌ তিনি।

[আরও পড়ুন: অবৈধভাবে বালি উত্তোলনের জের, গোয়া সরকারকে তীব্র ভর্ৎসনা বম্বে হাই কোর্টের]‌

শুক্রবার ছিল প্রয়াত রাষ্ট্রপতির ৮৫ তম জন্মদিন। আর সেদিনই সামনে এল ‘‌দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ার্স’–এ লেখা প্রণব মুখোপাধ্যায়ের এই বক্তব্য। সেখানেই তিনি বলেন, তিনি রাষ্ট্রপতি হওয়ার পরেই কংগ্রেস দিক ভ্রান্ত হয়ে পড়েছিল। সেসময় সোনিয়া গান্ধীও দলের রাশ নিজের হাতে রাখতে পারেননি। এর সঙ্গেই তিনি‌ ২০১৪ সালের নির্বাচনে হারের প্রসঙ্গে লিখেছেন, ‘‌‘‌কংগ্রেসের কিছু নেতা আমাকে বলেছিলেন যে, ২০০৪ সালে আমি প্রধানমন্ত্রী হলে ২০১৪ সালে কংগ্রেসকে এমন পরাজয়ের মুখোমুখি হতে হত না। ‌যদিও আমি এটা বিশ্বাস করি না। তবে আমার মনে হয়, আমি রাষ্ট্রপতি হওয়ার পর সোনিয়া গান্ধী দল সামলাতে সক্ষম হননি। অন্যদিকে, তৎকালীন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং সংসদে না থাকায় দলের সাংসদদের সঙ্গেও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। যার জন্যই এই ফলাফল হয়েছে।’‌’

এখানেই শেষ নয়, বইটিতে প্রধানমন্ত্রী হিসেবে মনমোহন সিং এবং নরেন্দ্র মোদির (Narendra Modi) প্রথম ইনিংসের কাজের প‌র্যালোচনাও করেছেন তিনি। মনমোহন সিং প্রসঙ্গে লিখেছেন, ‘‌‘‌প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর মনমোহন সিং UPA জোটকে বাঁচাতেই বেশি সময় ব্যয় করেছিলেন, যা প্রশাসনের উপর খারাপ প্রভাব ফেলেছিল।’’‌‌ অন্যদিকে, প্রধানমন্ত্রী হিসেবে প্রথম পাঁচ বছরের কাজের নিরিখে নরেন্দ্র মোদিকে ‘‌একনায়ক’ হিসেবেই ব্যাখ্যা করেছেন‌ তিনি। এখন দেখার আগামী জানুয়ারিতে বইটি প্রকাশের পর আর ও কী কী বিষয় সামনে আসে।

[আরও পড়ুন: আমেরিকা থেকে ফোনে তালাক দিয়েছে স্বামী, বিদেশমন্ত্রীকে চিঠি হায়দরাবাদের যুবতীর]‌

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে