BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আসন পুনর্বিন্যাস ঘিরে বিতর্ক, জম্মুতে ৬, কাশ্মীরে ১ বাড়তি বিধানসভার প্রস্তাব কমিশনের

Published by: Kishore Ghosh |    Posted: December 20, 2021 8:49 pm|    Updated: December 20, 2021 9:02 pm

In J&K Delimitation Draft Jammu Gets 6 Seats, Kashmir 1 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিলিমিটেশন কমিশনের (Delimitation Commission) প্রস্তাব ঘিরে চূড়ান্ত বিতর্ক উপত্যকায়। নয়া প্রস্তাবে জম্মুতে (Jammu) ৬টি ও কাশ্মীরে (Kashmir) ১টি বাড়তি বিধানসভা আসনের প্রস্তাব করা হয়েছে কমিশনের তরফে। এর ফলে জম্মুর বিধানসভা আসনের (Assembly Seat) সংখ্যা দাঁড়াবে ৪৩ এবং কাশ্মীর উপত্যকায় হবে ৪৭টি আসন। বাকি ২৪টি আসন পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে জন্য বরাদ্দ থাকছে। স্থানীয় দলগুলির বক্তব্য, জম্মুর আসন সংখ্যা বাড়িয়ে কৌশলে উপত্যকার ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা করার চেষ্টা করেছে বিজেপি সরকার (BJP Government)।

সোমবার দিল্লিতে (Delhi) বৈঠক করে ডিলিমিটেশন কমিশন। সেখানে ছিলেন কমিশনের পাঁচ অ্যাসোসিয়েট সদস্য। যাঁরা উপত্যকার পাঁচ জন সাংসদও বটে। প্রস্তাবের বিষয়ে চলতি মাসের মধ্যেই কমিশনের কাছে মতামত পেশের নির্দেশ দেওয়া হয়েছে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ন্যাশানাল কনফারেন্সের প্রেসিডেন্ট (President of National Conference) ফারুখ আবদুল্লা (Farooq Abdullah)। তিনি জানিয়েছেন, আগামী ৩১ ডিসেম্বরে ডিলিমিটেশন কমিশনকে নিয়মমাফিক জবাব দেবেন। যদিও উপত্যকার অধিকাংশ দল ইতিমধ্যে সরব হয়েছে।

[আরও পড়ুন: কাশ্মীরে যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াই জঙ্গিদের, খতম জইশের ১ জেহাদি়]

ডিলিমিটেশন কমিশনের প্রস্তাব প্রসঙ্গে ফারুখ আবদুল্লার ছেলে ন্যাশনাল কনফারেন্সের সহসভাপতি তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা (Omar Abdulla) বলেন, “ডিলিমিটেশন কমিশনের প্রস্তাব গ্রহণযোগ্য নয়। প্রস্তাবে জম্মুর জন্য ৬টি ও কাশ্মীরের জন্য মাত্রা ১টি বাড়তি বিধানসভা আসনের কথা বলা হযেছে। যা ২০১১-র আদমসুমারি অনুযায়ী যুক্তিগ্রাহ্য নয়।”

মেহেবুবা মুফতি (Mehbooba Mufti) সরাসরি দাবি করেছেন, এই প্রস্তাব বিজেপির স্বার্থ দেখে তৈরি করা হয়েছে। জম্মু-কাশ্মীরকে একে অপরের বিরুদ্ধে লড়িয়ে দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: কাশ্মীরে ঘাঁটি গেড়েছিল মানব পাচার চক্রের পান্ডা, লস্কর যোগ খতিয়ে দেখছেন গোয়েন্দারা]

প্রসঙ্গত, সর্বশেষ আদমসুমারিকে ভিত্তি করে জনসংখ্যার পরিবর্তনের উপর কোনও অঞ্চলের জনপ্রতিনিধি নির্ধারিত হয়ে থাকে। যে কাজ করে ডিলিমিটেশন কমিশন। ২০১১ সালের আদমসুমারি অনুযায়ী জম্মুর তুলনায় কাশ্মীরের জনসংখ্যা ১৫ লক্ষ বেশি। কাশ্মীরের জনসংখ্যা ৬৮ লাখ ৮ হাজার, অন্যদিকে জম্মুর জনসংখ্যা ৫৩ লাখ ৫ হাজার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে