BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা মোকাবিলায় এবার আসরে বায়ুসেনা, অক্সিজেন সরবরাহে নামল মালবাহী বিমান

Published by: Arupkanti Bera |    Posted: April 23, 2021 1:11 pm|    Updated: April 23, 2021 1:28 pm

India Air Force starts operations to airlift oxygen containers amid acute Covid crisis in country । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona Virus) পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তে একের পর এক হাসপাতালে অক্সিজেনের (Oxygen) হাহাকার চলছে। অনেক ক্ষেত্রেই অক্সিজেন উৎপাদন হলেও, তা সঠিক সময়ে জায়গায় পৌঁছে দেওয়া সম্ভব হয়নি। উৎপাদিত অক্সিজেন কন্টেনারের অভাবে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সমস্যা হচ্ছিল। তাই এবার সেই কাজে সাহায্য করতে এগিয়ে এসেছে ভারতীয় বায়ু সেনা। পানাগড় থেকে খালি কন্টেনার এয়ার লিফ্ট করা হল।

[আরও পড়ুন: হিসাব বহির্ভূত সম্পত্তির অভিযোগ, অনুব্রত মণ্ডলকে নোটিস আয়কর দপ্তরেরর]

পানাগড় থেকে ভারতীয় বায়ুসেনার দু’টি ‘সি-১৭এস’ এবং একটি ‘আইএল ৭৬’ বিমানে করে ৩টি খালি কন্টেনার বৃহস্পতিবার নিয়ে যাওয়া হল। এগুলিতে তরল অক্সিজেন ভরে তা সড়ক বা রেল পথে গন্তব্যে পৌঁছে দেওয়া হবে। এখন ভারতীয় বায়ুসেনা গোটা দেশ থেকে এমন অক্সিজেন কন্টেনার লাগাতার স্থানান্তরের কাজ করবে। এর আগে বুধবার দিল্লি হাই কোর্টই অক্সিজেন পৌঁছনোর ক্ষেত্রে এয়ার লিফ্ট করার পরামর্শ দেয়। তার পরের দিনই সেই কাজে নেমে পড়ল ভারতীয় বায়ু সেনা। তবে এই প্রথম নয়, করোনা কালে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে তারা। এর আগে কোভিড পরীক্ষার সরঞ্জাম লেহ থেকে লাদাখে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। এমনকী অন্য চিকিৎসা সরঞ্জামও এর আগে বিভিন্ন জায়গা থেকে এয়ার লিফ্ট করেছে ভারতীয় বায়ু সেনা।

ইতিমধ্যে গত কয়েক দিনে দেশে অক্সিজেনের জোগান অনেকখানি বেড়েছে। সরকারি, বেসরকারি বিভিন্ন শিল্প ক্ষেত্র যেমন ইস্পাত শিল্প থেকে চিকিৎসায় ব্যবহৃত অক্সিজেন উৎপাদন করা হচ্ছে। ফলে এক ধাক্কায় প্রতিদিন ৩ হাজার ৩০০ মেট্রিক টন বেশি অক্সিজেন উৎপাদন হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিস থেকে জানানো হয়েছে, ‘দেশের ২০টি রাজ্যে প্রতিদিন ৬ হাজার ৭৮৫ মেট্রিক টন তরল অক্সিজেন প্রয়োজন। ২১ এপ্রিল কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে মোট ৬ হাজার ৮২২ মেট্রিক টন তরল অক্সিজেন সরবরাহ করা হয়েছে।’ ফলে মনে করা হচ্ছে সঠিক ভাবে যদি অক্সিজেন হাসপাতালে পৌঁছে দেওয়া যায়, তবে হাসপাতালগুলিতে মৃত্যুর হার অনেকটা কমানো সম্ভব হবে। আর অক্সিজেন পরিবহনের ক্ষেত্রে ভারতীয় বায়ু সেনা এগিয়ে আসায় পরিস্থিতির আরও কিছুটা উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘খেলা শেষ, TMC লস্ট’, ভোট শেষের আগেই ফল ঘোষণা করে টুইট দিলীপের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement