Advertisement
Advertisement
Sniper Rifles

প্রথমবার স্নাইপার রাইফেল রপ্তানির বরাত পেল ভারত! আত্মনির্ভরতায় আরও এক কদম

দেড় কিমি দূর থেকে শত্রুকে ঘায়েল করতে পারে ৩৮৮ লাপুয়া ম্যাগনাম স্নাইপার রাইফেল।

India Becomes Exporter of Sniper Rifles
Published by: Kishore Ghosh
  • Posted:July 10, 2024 7:57 pm
  • Updated:July 10, 2024 7:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভরতায় আরও এক কদম। এবার বিদেশে .৩৮৮ লাপুয়া ম্যাগনাম স্নাইপার রাইফেল রপ্তানির বরাত পেল ভারত। বেঙ্গালুরুর ছোট অস্ত্র প্রস্তুতকারক এসএসএস ডিফেন্স তৈরি করেছে এই প্রাণঘাতী রাইফেল। প্রায় দেড় কিলোমিটার দূর থেকে নিখুঁত নিশানায় আঘাত করতে পারে শত্রুকে!

একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যম খবর, ৫ কোটি ডলার অর্থাৎ প্রায় ২১৭ কোটি টাকার স্নাইপার রাইফেল বিদেশে রপ্তানির বরাত পেয়েছে এসএসএস ডিফেন্স। ইতিমধ্যে ভারতীয় প্রযুক্তিতে তৈরি ৩৮৮ লাপুয়া ম্যাগনাম স্নাইপার রাইফেল রপ্তানি শুরু করেছে বেঙ্গালুরুর সংস্থা। এছাড়াও অন্য অস্ত্র এবং গোলাবারুদ সরবরাহের বরাত পেয়েছে ভারতীয় সংস্থাটি। জানা গিয়েছে, কমপক্ষে বিশ্বের ৩০টি দেশ এই স্নাইপার রাইফেল ব্যবহার করে। ফলে এসএসএস ডিফেন্সের রপ্তানি পরিমাণ বাড়বে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: কেজরির অবর্তমানে আপে ভাঙন, পদ্মে যোগ দিলেন একাধিক হেভিওয়েট]

কদিন আগেই সেনার হাতে এসেছে ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী’ অপারমাণবিক বোমা সেবেক্স-২ (SEBEX 2)। শত্রু রাষ্ট্রের ঘুম ছুটে যাওয়া নয়া অস্ত্র তৈরি হয়েছে ভারতের মাটিতেই। ওই বিস্ফোরককে ইতিমধ্যে শংসাপত্র দিয়েছে নৌসেনা। শক্তিশালী অপারমাণবিক বোমা সেবেক্স-২ তৈরি করেছে ‘ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড’। মহারাষ্ট্রের নাগপুরের একটি সৌরবিদ্যুৎ উৎপাদনকারী সংস্থার সহযোগী সংস্থা এটি। সেনা সূত্রে জানা গিয়েছে, পারমাণবিক অস্ত্র বাদ দিলে বাকি বিস্ফোরকের তুলনায় বেশি শক্তিশালী এই সেবেক্স-২। স্বভাবতই এর ধ্বংসাত্মক শক্তি অনেকটাই বেশি।

 

[আরও পড়ুন: বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ড, ধসের জেরে বন্ধ বদ্রীনাথ জাতীয় সড়ক, ভাইরাল হাড়হিম ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ