২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক সরিয়ে হোলিতে মাতোয়ারা দেশ, রং ছড়াচ্ছে আবির-পিচকারি

Published by: Sucheta Sengupta |    Posted: March 10, 2020 10:14 am|    Updated: March 10, 2020 10:15 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোলিকাদহনে করোনাসুর বধের পর আজ দেশজুড়ে রঙের খেলা। মারণ করোনা ভাইরাস সংক্রমণের ভয় উপেক্ষা করেই দেশের বিভিন্ন প্রান্তের মানুষজন মেত উঠেছেন হোলি খেলায়। অমৃতসর থেকে গুয়াহাটি, পুদুচেরি থেকে হিমাচল প্রদেশ, মানচিত্রের প্রায় সবক’টি রাজ্য আজ রঙিন। রং বাদ দিয়ে কোথাও ভেষজ আবির, আবার কোথাও শুধুই ফুলের পাঁপড়ি নিয়ে চলছে একে অপরকে রাঙিয়ে দেওয়ার পালা, শুভেচ্ছা বিনিময়। টুইটারে দেশবাসীকে হোলির শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সতর্কবার্তা ছিল, নোভেল করোনা ভাইরাস বা COVID-19 সংক্রমণের আশঙ্কা আছে। তাই সকলে ভিড় করে হোলি খেলা, রং মাখামাখি থেকে দূরে সরে অন্যভাবে হোলি উদযাপন করুন। প্রধানমন্ত্রী নিজেও হোলিতে শামিল হওয়া থেকে নিজেকে দূরে রাখবেন বলে ঘোষণা করে দিয়েছিলেন। বৃন্দাবনের ঐতিহ্যের হোলি বাতিল করে দেওয়া হয়েছে। কিন্তু বছরের একটা দিন, হইহুল্লোড়ে না মেতে কি আর আমজনতা চুপ করে বসে থাকতে পারেন? মোটেই না। তাই তো ঘুম ভাঙতে না ভাঙতেই আবির, রং, পিচকিরি নিয়ে পথে নেমে পড়েছে কচিকাঁচাদের দল। আরেকটু বেলা গড়াতে শামিল হয়েছেন বড়রা।

[আরও পড়ুন: করোনার কবলে আরও চার বিদেশফেরত, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৭]

বারাণসীর ঘাটে, অলিগলিতে জমিয়ে চলছে রং খেলা। চলছে গানবাজনাও। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সকাল সকাল গোরক্ষপুরের মন্দিরে পুজো দিয়েছেন। একচিলতে আবির মেখে মন্দিরের দর্শনার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। মথুরা, বৃন্দাবন, অযোধ্যার আকাশ ছেয়ে গিয়েছে গোলাপি, হলুদ আবিরে। বাঁকে বিহারী মন্দিরে পুজো দেওয়ার ভিড় চোখে পড়ার মতো। পথঘাট ঢাকা পড়ে হিয়েছে আবির আর রঙে। পুদুচেরিতে উপরাজ্যপাল কিরণ বেদি হোলি খেললেন হলুদ ফুলের পাঁপড়িতে।

[আরও পড়ুন: মধ্যরাতে নাটক মধ্যপ্রদেশে, একসঙ্গে ২০ জন মন্ত্রীর ইস্তফাপত্র গ্রহণ কমল নাথের]

মধ্যপ্রদেশের উজ্জয়িনীর মহাকাল মন্দিরে পুজো দিয়ে সকলে মেতে উঠেছেন হোলি খেলায়।

অমৃতসর, লুধিয়ানায় একে অন্যকে আবির মাখিয়ে, মিষ্টিমুখ করিয়ে চলছে রঙের উৎসব পালন। হিমাচল প্রদেশের কিন্নৌরে আবার আজকের দিনে চলছে ঐতিহ্যবাহী উৎসব ‘ফাগলি’। সবমিলিয়ে, করোনা আতঙ্ক দূরে সরিয়ে আসমুদ্র হিমাচলে আজ একটাই ধ্বনি – হোলি হ্যায়।

holi1

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement